মুসলিম সম্প্রদায়কে ট্রাম্পের রোজার শুভেচ্ছা

মুসলিম সম্প্রদায়কে রোজার শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন যুক্ররাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 06:00 AM
Updated : 16 May 2018, 08:57 AM

মঙ্গলবার এক বিবৃতিতে ট্রাম্প ১৭ মে বৃহস্পতিবার থেকে মুসলমানদের শুরু হওয়া রোজার শুভেচ্ছা জানিয়ে বলেন, “আমেরিকার জনজীবনকে ধর্মীয় সম্প্রীতির অনন্য মহিমায় উদ্ভাসিত করছে মুসলমানদের উদারতা।”

বিবৃতিতে ট্রাম্প আরও বলেন, “রমজান মাসের চাঁদ ওঠার সাথে সাথে আমি শুভেচ্ছা জানাচ্ছি এবং শুভ কামনা করছি সকল মুসলমানের। আমেরিকাসহ সারাবিশ্বে মুসলিম সম্প্রদায়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। কারণ, এ মাসেই মুসলমানেরা রোজাব্রত পালন করেন, কম-ভাগ্যবানদের পাশে দাঁড়ান, সেবামূলক কর্মসূচিতে লিপ্ত হন।”

কয়েকমাস আগেও প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানের আগমন পুরোপুরি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এখনও মুসলিম অধ্যুষিত রাষ্ট্রগুলো থেকে যুক্তরাষ্ট্রে আগমনকে নিষিদ্ধ করতে আইনগত লড়াই অব্যাহত রেখেছেন তিনি। ফেডারেল কোর্টের নিষেধাজ্ঞার কারণে এখনও তা বাস্তবায়ন হয়নি।

নিউ ইয়র্কের ‘জ্যামাইকা মুসলিম সেন্টার’-এর সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী জানান, সৌদি আরবসহ কোথাও চাঁদ দেখা যায়নি। তাই যুক্তরাষ্ট্রে রোজা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে।

আমেরিকার অধিকাংশ মসজিদের পক্ষ থেকে একই ঘোষণা দেওয়া হয়েছে। জানা গেছে, ২৫ শতাধিক মসজিদে তারাবিহ অনুষ্ঠিত হবে বুধবার সন্ধ্যায়। সবগুলো মসজিদে ইফতার বিতরণ করা হবে বৃহস্পতিবার অর্থাৎ প্রথম রোজা থেকেই।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!