আটলান্টা প্রবাসীদের বর্ষবরণ ও বৈশাখী মেলা

যুক্তরাষ্ট্রের আটলান্টায় ‘বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া’র উদ্যোগে বর্ষবরণের অনুষ্ঠান ‘রঙে রঙে বৈশাখ’ অনুষ্ঠিত হয়েছে।

রুমী কবির, আটলান্টা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 06:54 AM
Updated : 19 April 2018, 06:54 AM

রোববার গুইনেট কাউন্টির বার্কমার হাই স্কুল মিলনায়তনে এ আয়োজনের এগারোতম আসর বসে।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ থেকে আসা শিল্পী এস আই টুটুল গান পরিবেশন করেন। এছাড়া প্রবাসী শিল্পী রোমেল হোসেন খান, তাসলিমা সুলতানা পলি, প্রিয়া পল, স্নিগ্ধা দে গান পরিবেশন করেন।

নাচে ছিলেন সোনিয়া ডেনেনবার্গ, মেহেক সাহা, নিশা, দেবী ও সরণি। মিউজিশিয়ান দলে ছিলেন গাইডেন হকিন্স, শন্তু সেন, আজাদ অরলান্ডো কবির, সাবা সরওয়ার, অরূপ ধর,  অভিষেক শ্যাম ও দেবযানী সাহা।       

আয়োজক সংগঠনের সভাপতি মুহাম্মদ আলী মানিক বলেন, “মেলা চত্বরটিকে আজ মনে হচ্ছে যেন আটলান্টার বুকে এক টুকরো বাংলাদেশ। বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া তার জন্মলগ্ন থেকে বাংলা সংস্কৃতি, কৃষ্টিকে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার সংকল্প নিয়ে মাঠে নেমেছে। আজকের এ আয়োজন তারই ধারাবাহিকতা।”

অনুষ্ঠানে আরও শুভেচ্ছা বক্তব্য দেন ফোবানা সম্মেলনের আহ্বায়ক জসিম উদ্দিন, মূলধারার আসন্ন নির্বাচনের প্রাইমারিতে ডেমোক্র্যাটিক পার্টির স্টেট সিনেটর পদে ডিসট্রিক্ট-৬ এর প্রার্থী শেখ রহমান ও একই নির্বাচনের ডিসট্রিক্ট-৭ এর কংগ্রেসম্যান প্রার্থী ডেভিড কিম এবং সহ সভাপতি শাকিরা আলী বাচ্চি।

সাধারণ সম্পাদক অসীম সাহার তত্ত্বাবধানে অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন দেবযানী সাহা ও মুহাম্মদ আলী মানিক।

পুরো মেলার ব্যবস্থাপনার বিভিন্ন দায়িত্বে ছিলেন হাসান চৌধুরী সুহেল, মোহাম্মদ রহমান রুবন, সজল খান, মাহবুব আলম সাগর ও মোহাম্মদ মাহফুজুল হক।

মেলা চত্বরে শাড়ি, পাঞ্জাবী, সালোয়ার কামিজ, চুড়ি-গহনাসহ নানান দেশি পণ্যের স্টলে ছিলো।  এছাড়া দেশীয় নানা খাবারের স্টলে দেশি পিঠা থেকে শুরু করে বিরিয়ানী, ইলিশ, রসগোল্লা, চমচম, জিলাপী, চা, সিঙ্গারা, ঝালমুড়িসহ মুখরোচক নানা খাবার ছিলো।

মেলায় বাংলাদেশি সংগঠকদের মধ্যে উপস্থিত ছিলেন জর্জিয়া বাংলাদেশ সমিতির প্রধান নির্বাচন কমিশনার মশিউর রহমান চৌধুরী, নির্বাচন কমিশনার মামুন শরীফ, ইলা চন্দ, ওয়াসি উদ্দিন ও শাকুর মিন্টু, ফোবানা সম্মেলনের আয়োজক সভাপতি ডিউক খান, সদস্য সচিব নাহিদুল খান, প্রধান সমন্বয়ক এম মওলা দিলু, যুগ্ম সদস্য সচিব আরিফ আহমেদ, জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ জামান ঝন্টু, এমঅ্যান্ডজে ফাউন্ডেশনের সভাপতি জামিল ইমরান, জর্জিয়া বাংলাদেশ সমিতির দুই সাবেক সাধারণ সম্পাদক আরেফীন বাবুল ও নজরুল ইসলাম।

এছাড়া উপস্থিত ছিলেন জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির কাওসার ও সাধারণ সম্পাদক মাহমুদ রহমান, জর্জিয়া বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ আজাদ, জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি সলিম উল্লাহ্‌সলি ও মোহাম্মদ আলী হোসেন, বাংলাধারার সমন্বয়ক মাহবুবুর রহমান ভূঁইয়া, যুগ্ম সমন্বয়ক ও সাংবাদিক রুমী কবির, প্রধান উপদেষ্টা ও সাংবাদিক শামসুল আলম, প্রতিষ্ঠাতা সদস্য মুস্তাফিজুর রহমান মিলু, মানচিত্র ফাউন্ডেশনের সভাপতি এই এইচ রাসেল, সাংস্কৃতিক সংগঠক ইউসুফ আলী, রিটা আলী, এম এইচ আকমল ও চন্দ্র শেখর দত্ত।

মেলায় এমঅ্যান্ডজে ফাউন্ডেশনের স্টলে বাংলাদেশি কমিউনিটির জন্যে একটি ডিরেক্টরি বা তথ্য ভাণ্ডার নির্মাণের লক্ষ্যে প্রবাসীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। তথ্য ভাণ্ডার প্রকল্পের সমন্বয়ক ছিলেন ইলা চন্দ, মোস্তফা জাহিদ টিটু ও হৈমন্তী বড়ুয়া।

এছাড়া মানচিত্র ফাউন্ডেশন বাংলাদেশের একটি জরাজীর্ণ এতিমখানার দালান ভবন নির্মাণের জন্যে আর্থিক সহায়তার অংশ হিসেবে মেলায় খাবার বিক্রী ২ হাজার ২১৮ ডলার সংগ্রহ করেছেন বলে জানানো হয়ে।

মেলায় স্থাপিত আরেকটি স্টল এএইউএস মর্টগেজ প্রবাসীদের জন্যে নির্ভরযোগ্য ও স্বল্প খরচে ঋণ গ্রহণের নানা সুযোগ-সুবিধার নানা তথ্য সরবরাহ করে।   

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!