দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের বর্ষবরণ

দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে।

হাসানুল বান্না, দক্ষিণ কোরিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 05:49 AM
Updated : 19 April 2018, 05:49 AM

স্থানীয় সময় রোববার গুয়াংজুর চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চোসান বিশ্ববিদ্যালয় ও গুয়াংজু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির (জিআইএসটি) বাংলাদেশি শিক্ষার্থীরা নানা আয়োজনে বর্ষবরণ করে।

চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড গ্লোবাল হাব সেন্টারের মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিদেশি অতিথিসহ কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বাংলাদেশি শিক্ষার্থী ও প্রবাসী বাংলাদেশিরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গুয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টারের প্রধান নির্বাহী (সিইও) ও চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শিন গিওংগু, কোরিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ  অ্যাসোসিয়েশন গুয়াংজুর সভাপতি কিম ইয়ে শুক, টপ অর্থোপেডিক হাসপাতালের চিকিৎসক ইয়ু বহ পাক ও চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (গ্ল্যোবাল ডায়াসপোরা স্ট্যাডিজ) অ্যালামনাই প্রেসিডেন্ট ম্যুং দং হু।

চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো.আশরাফুল আলমের উপস্থাপনায় অনুষ্ঠানে পহেলা বৈশাখ ও বাংলাদেশি সংস্কৃতির আগমন, ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ তথ্যচিত্র তুলে ধরেন চোসান বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী মো.মারুফ খান।

অনুষ্ঠানে বাঙালি ঐতিহ্যবাহী খাবার, হরেক পদের ভর্তা, ইলিশ ভাজা, পান্তা ভাত ও রসমালাই ছিলো।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল পহেলা বৈশাখ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান। চোসান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো.হাসানুল বান্না ও একই আরিফা ফেরদৌসি সাংস্কৃতিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এ পর্বে গান, কবিতা, অভিনয় ও কৌতুকসহ মজার মজার সব খেলার আয়োজন ছিল। অনুষ্ঠানে বিদেশি অতিথি পরিবেশন করেন কোরিয়ান গান। অনুষ্ঠানে পহেলা বৈশাখের ওপর কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন চোন্নাম ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট মো.গোলাম হাফিজ শওকতসহ বাংলাদেশি শিক্ষার্থীরা।

গোয়াংজু ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির পোস্ট ডক্টোরাল রিসার্চার শামসুদ্দিন আহমেদ হাসনাতের ধন্যবাদ জানানোর মাধ্যমে শেষ হয় দিনব্যাপী বর্ষবরণ অনুষ্ঠান।

ছবি কৃতজ্ঞতা: শামসুদ্দিন আহমেদ হাসনাত ও তমাল খাঁন সাগর।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!