নিউ ইয়র্কে বাংলাদেশের ‘স্বাধীনতা প্যারেড’ সোমবার

স্বাধীনতার ৪৭ বছর উপলক্ষে যুক্তরাষ্ট্রের জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজা থেকে শুরু হবে ‘স্বাধীনতা প্যারেড’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 06:58 AM
Updated : 22 March 2018, 06:58 AM

২৬ মার্চ সোমবার সন্ধ্যা ৬টায় থেকে ‘মুক্তধারা ফাউন্ডেশন’-এর উদ্যোগে শুরু হবে এ ‘স্বাধীনতা প্যারেড’।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরকে সামনে রেখে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ এবার তৃতীয়বারের মতো এ কর্মসূচি পালন করছে।

এ উপলক্ষে উদ্বোধন করা হবে মুক্তিযুদ্ধের স্মৃতি সম্বলিত ভিডিও কথ্য ইতিহাস ওয়েব সাইট ‘আমার একাত্তর’। এ আয়োজনে থাকবে ‘আমার একাত্তর’ শীর্ষক একাত্তরের স্মৃতিচারণ, বিশেষ সম্মাননা জ্ঞাপন, কবিতা পাঠ ও সঙ্গীতানুষ্ঠান।

এ উপলক্ষে গঠিত কমিটির আহ্বায়ক নূরন নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেবেন মুক্তিযোদ্ধারা ও নতুন প্রজন্মের প্রতিনিধিরা।

‘আমার একাত্তর’ শীর্ষক অনুষ্ঠানটি হবে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ৩৭-০৬, ৭৭ স্ট্রিটের জুইশ সেন্টারে। চলবে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত। মুক্তধারা ফাউন্ডেশন ও সহযোগী সংগঠন ‘বাঙালির চেতনা মঞ্চ’র পক্ষ থেকে সবাইকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

প্যারেডর আগে সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের ৩৭ রোড ও ৭৪ স্ট্রিটে জমায়েত হবেন সকলে। বাংলাদেশের পতাকা হাতে নিয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় প্যারেড শুরু হবে বলে জানায় আয়োজকরা।

জুইশ সেন্টারে সন্ধ্যা ৭টায় একাত্তরের শহীদদের স্মরণে ৪৭টি প্রদীপ প্রজ্বলন করবেন উপস্থিত মুক্তিযোদ্ধা ও বিশিষ্টজনেরা। এরপর ‘আগুনের পরশমণি জ্বালাও প্রাণে’- গাইবেন চঞ্চল খান।

উদ্বোধনী বক্তব্য ও ‘আমার একাত্তর’ ওয়েবসাইট উদ্বোধন করবেন মুক্তিযোদ্ধা নূরন নবী।

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে নিউ ইয়র্কে ডজনখানেক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়েছে। জাতিসংঘে বাংলাদেশ মিশন ও বাংলাদেশ কনস্যুলেট, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরাম, ব্রুকলিনবাসী এবং নিউ ইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্টে এসব অনুষ্ঠান হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!