নিউ ইয়র্কে দুই ঈদে ছুটি দাবি বাংলাদেশিদের

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্য প্রশাসনের কাছে দুই ঈদের দিন ছুটি দাবি করেছেন সেখানে বসবাসরত কিছুসংখ্যক বাংলাদেশি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 10:36 AM
Updated : 16 March 2018, 10:36 AM

স্থানীয় সময় মঙ্গলবার নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী আলবেনিতে ‘বাংলাদেশি আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপ’ (বিএএজি) এর ব্যানারে এ উপলক্ষে অঙ্গরাজ্য সংসদের উভয় কক্ষের নীতি-নির্ধারকসহ রাজ্য পরিচালনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন তারা।

বাংলাদেশিদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- নিউ ইয়র্কের সব গণশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ‘হালাল খাদ্য’ সরবরাহ, শৈশবে মা-বাবার সঙ্গে যুক্তরাষ্ট্রে আসার পর এখন পর্যন্ত যারা বৈধ অভিবাসন পাননি সে সব তরুণ-তরুণীদের নিরাপদে বসবাস ও কাজের সুযোগ দিতে ‘ড্রিম অ্যাক্ট’ তৈরি, তাদের উচ্চ শিক্ষার্থে বৃত্তি দেওয়া, ধর্মীয় পোশাকের সুরক্ষা ও ট্যাক্সি চালকদের নিরাপত্তায় আইন তৈরি ইত্যাদি।

বাংলাদেশি আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপের সাধারণ সম্পাদক মোহাম্মদ জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অঙ্গরাজ্য সিনেটর ডেমোক্র্যাট অ্যান্থনি আভেলা জুনিয়র ও অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন ঈদের দুদিন ছুটি, ধর্মীয় পোশাকের বৈষম্যবিরোধী বিধি ও ড্রিম অ্যাক্ট বিল ইতোমধ্যে অঙ্গরাজ্য পার্লামেন্টে উত্থাপন করেছেন।

এছাড়া উচ্চশিক্ষায় বৃত্তি দেওয়ার বিধি তৈরিতে সিনেটর হোযে প্যারাল্টা ও  অ্যাসেম্বলিম্যান ফ্রান্সিসকো ময়া দুটি বিল উঠিয়েছেন বলে জানান তিনি।

বাংলাদেশি আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপ পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কামাল ভূইয়া ও কোষাধ্যক্ষ মোহাম্মদ রহমান এসব তদ্বিরের সমন্বয় করছেন বলে জানান জয়নাল আবেদীন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!