ভারতে আট দেশের শিক্ষার্থী মিলে একুশ পালন

ভারতের নয়া দিল্লিতে সার্কভুক্ত আটটি দেশের শিক্ষার্থী মিলে পালন করেছে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ এস এম রিয়াদ, ভারতের নয়া দিল্লি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 08:36 AM
Updated : 23 Feb 2018, 09:21 AM

স্থানীয় সময় বুধবার দিল্লিতে সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে দিবসটি পালন করে শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশের ফেরদৌসি বেগম ও শ্রীলংকার নিরঞ্জন। এ সময় সবাই নিজ নিজ দেশের ভাষায় লেখা পোস্টার ও দেয়ালিকা প্রদর্শনী করে।

বিকেলে বিশ্ববিদ্যালয়টির ভাইস প্রেসিডেন্ট সন্তোষ সি পান্ডে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তিনি বলেন,  “মাতৃভাষায় কিছু বলতে ও লিখতে পারাটা গৌরবের। মাতৃভাষা আমাদের স্বপ্ন দেখার ভাষা, আমাদের চিন্তা করার ভাষা।”

সন্ধ্যায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতে গান গেয়ে শোনান বাংলাদেশি শিক্ষার্থী অরুপ, সালমা, তন্বী, মাফরুজা ও মাকসুদ। তাদের সাথে সুর মেলায় পশ্চিমবঙ্গের মধুবন্তী আর তানিয়া।

এছাড়া অনুষ্ঠানে অংশ নেয়  আফগানিস্থান, ভুটান, নেপাল, শ্রীলংকা, ভারত ও পাকিস্থানের শিক্ষার্থীরা। তারা তাদের ভাষায় গান ও কবিতা পাঠ করে শোনায়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!