স্পেনে বাংলাদেশ দূতাবাসের মাতৃভাষা দিবস পালন

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

সাহাদুল সুহেদ, স্পেন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 07:45 AM
Updated : 22 Feb 2018, 07:45 AM

স্থানীয় সময় বুধবার সকালে মাদ্রিদে দূতাবাসে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

পরে দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভার শুরুতেই বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে বাংলাদেশের রাষ্ট্রদূত, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের হেড অব চ্যান্সেরি এম হারুন আল রাশিদ ও ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মোহাম্মদ শরীফুল ইসলাম।

একুশের আলোচনায় রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, “একুশের মূল কথাই হচ্ছে ঐক্যের ডাক। যে ইতিহাস আমরা রচনা করেছিলাম ১৯৫২ সালে, সে ইতিহাস এখন বিশ্বময় ছড়িয়ে পড়েছে।”

স্পেনে স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ দূতাবাস স্পেনের প্রশাসনের সাথে এ ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে।”

আলোচনা সভা শেষে একুশের তাৎপর্য নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!