মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রান্সে ভাষার মেলা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ ও উবারভিলিয়ে মেরির যৌথ আয়োজনে ফ্রান্সে পালিত হয়েছে ভাষার মেলা।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 10:06 AM
Updated : 20 Feb 2018, 10:06 AM

স্থানীয় সময় শনিবার প্যারিসের ওবারভিলিয়ের ‘লা এম্বারকাদের’ হলে এ শহরের বিভিন্ন জাতিগোষ্ঠীর নিজ নিজ ভাষায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে মেলা অনুষ্ঠিত হয়।

উদীচী ফ্রান্স সংসদের তিন দিনব্যাপী অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালার প্রথমদিনে অংশ নেয় ২৫টি ভাষার ৩৭টি সংগঠন।

অনুষ্ঠানের শুরুতে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশু-কিশোর এবং উদীচীর নিয়মিত শিল্পী ও নাট্যকর্মীদের ভাষা আন্দোলনের বিশেষ দৃশ্যায়নের সাথে সমবেত কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গান পরিবেশন করা হয়।

উদীচী ফ্রান্স সংসদের পরিচালনায় এ পরিবেশনার মাধ্যমে একুশে ফেব্রুয়ারির শোক ও সংগ্রামকে তুলে ধরা হয় এবং শিশুদের বিভিন্ন ভাষার বর্ণমালা বহনের মধ্য দিয়ে পৃথিবীর সকল মাতৃভাষার প্রতি সম্মান প্রদর্শন করে উদ্বোধনী ঘোষণা করা হয়।

উদ্বোধনি অনুষ্ঠানের পর বক্তব্য দেন ওবারভিলিয়ে শহরের মেয়র মেরিয়াম দারকাউই, ফান্সে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিভাগীয় পরিচালক ভেরনিক শতেনে, ফ্রান্সে সদ্য প্রতিষ্ঠিত প্রথম ভাষা ও সাংস্কৃতিক ভবনের সভাপতি সিলভি গ্লিসো এবং উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরন্ময় মণ্ডল।

উবারভিলিয়ে মেরির ‘ভি অ্যাসোসিয়েটিভ’-এর পরিচালক কার্লোস সামেদুর পরিচালনায় অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সরি ও কাউন্সিলর হজরত আলী খান, ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব ও ইউনেস্কো বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি নির্ঝর অধিকারী, ওবারভিলিয়ে শহরের প্রথম সহকারি মেয়র এন্টনি দাগেসহ আরও  অনেকে।

ফ্রান্স উদীচীর তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন আগামী ২১ ফেব্রুয়ারি, বুধবার স্থানীয় সময় বেলা ১২টায় ফ্রান্সের ওবারভিলিয়ে শহরের স্কয়ার এমে সেজারে প্রস্তাবিত শহীদ মিনারের জন্য নির্ধারিত স্থানে উদীচী ফ্রান্স সংসদের উদ্যোগে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!