বইমেলায় রিনভী তুষারের বই ‘বিদেশ ভালো’

উদ্ভট এক কলামের নাম নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রবাস পাতায় লেখা শুরু করেছিলেন রিনভী তুষার।

তন্ময় ইমরানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 06:12 AM
Updated : 17 Feb 2018, 06:12 AM

‘বিদেশ ভালো’ সিরিজটি জার্মান প্রবাস জীবন নিয়ে লেখা। তৃতীয় পর্ব থেকেই সাড়া ফেলতে থাকে। কেবল জার্মান নয়, বাঙালির চোখে ইউরোপকে এক নতুন মাত্রা দিয়েছেন তিনি।

দুঃসাহসী লেখাগুলো যখন একে একে প্রকাশ হতে থাকে তখন বিভিন্ন সোশাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়। এরকম একটি ভাইরাল লেখার শিরোনাম হচ্ছে- ‘বার্লিনের যৌনপল্লীতে বাঙালির এক রাত’। সুড়সুড়ি নিয়ে পড়তে শুরু করার পর গল্পের শেষে গিয়ে আপনাকে থমকে যেতে হবে। তুষারের লেখার বৈশিষ্ট্য হচ্ছে তার লেখাগুলোকে কোনো ক্যাটাগরিতে ফেলা যাবে না।

তার লেখাগুলো লাইফস্টাইল বা জীবনযাপনমূলক? না ভ্রমণ সংক্রান্ত? না নিছক একটি দেশের বর্ণনা? শিক্ষামূলক? দর্শন? অভিজ্ঞতা বা স্মৃতিচারণামূলক? নাকি বিদ্রুপাত্নক? পাঠক পড়তে পড়তে সে সিদ্ধান্ত নিতে পারেন।

আসলে সবকিছুর মিশেল। অনেক পাঠকের কাছেই শুনতে হয়েছে উনি কি গল্প বানিয়ে বলেন নাকি! তুষার তার ইউরোপে বসবাসরত জীবনকে এতো অ্যাডভেঞ্চারাস আর বৈচিত্র্যময় করে তুলেছেন, এবং ততোটাই নিজের লেখায় ফুটিয়েছেন। ছাপোষা বাঙালির মনেই হতে পারে- বানানো গল্প।

এ অভিযোগ খণ্ডাতেই কিনা জানি না, যুক্তরাজ্যে বসবাসরত যৌনকর্মী নারীদের নিয়ে তিনি পাঠালেন- একেবারে অনুসন্ধানমূলক একটি প্রতিবেদন ‘লন্ডনে বাঙালি নারীর পেশা যখন যৌনতা বিক্রি’ শিরোনামে। ২০টিরও বেশি লেখায় তিনি একে একে তুলে ধরেছেন- পোলান্ড, যুক্তরাজ্য ও জার্মানিসহ নানাদেশের কথা।

তুষারের ইউরোপের গল্পে রোমা গ্রামের মেয়েদের বাচ্চা দেওয়ার মাধ্যমে যেমন জীবিকা নির্বাহের গল্প এসেছে, তেমনি এসেছে বৃদ্ধাশ্রমের থাকা দাদীর গল্প। একটা বিষয় মনে রাখা দরকার সৈয়দ মুজতবা আলী লেখার পর, জার্মান মুলুক নিয়ে আসলে বাঙালির না লেখাই ভালো বলে এতোদিন মনে করতাম। রিন্ভী তুষার সেই ধারণা ভেঙেছেন।

প্রথম প্রথম তার ভাষারীতি নিতে আমার কষ্ট হয়েছে। কিছু কিছু বাক্য মজা করতে গিয়ে কখনো কখনো লেখায় মেদ এসেছে, তারপরও বলবো অনন্য।

আপনি পড়তে বসবেন ভ্রমণকাহিনী, সেটা হয়ে যাবে ইতিহাস-পরিহাস, তারপর ক্লেদাক্ত জীবনের শ্লেষ ও যান্ত্রিকতা হয়ে একটি চমৎকার বিদ্রুপাত্নক রচনা। তুষারের প্রত্যেকটি লেখাই মুচকি হাসি নিয়ে আমি পড়েছি। আপনার রসবোধ আমার মাপের হলে হাসি ফুটবেই।

‘বিদেশ ভালো’ বইটি মেলায় নিয়ে এসেছে বর্ষাদুপুর প্রকাশনী, বইমেলায় স্টল নম্বর- ৬৪০ ও ৬৪১। স্বর্গ ভট্টাচার্য্যের করা প্রচ্ছদটি আমার দৃষ্টিতে এবারের মেলায় অন্যতম সেরা প্রচ্ছদ।