আটলান্টায় একুশের প্রথম প্রহরে শ্রদ্ধার্ঘ নিবেদনের আয়োজন দুই শহীদ মিনারে

এবছর যুক্তরাষ্ট্রের আটলান্টায় মহান একুশের প্রথম প্রহরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদনে দুইটি আলাদা অস্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়ার আয়োজন করা হয়েছে।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 03:27 PM
Updated : 13 Feb 2018, 03:27 PM

চলতি সপ্তাহের শুরুতেই ‘আটলান্টার সমগ্র বাঙালির সমবেত একুশে উদযাপন’ শিরোনামে স্থানীয় বার্কমার হাই স্কুল মিলনায়তনে বেশ কয়েকটি সংগঠনের অংশগ্রহণে একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানানোর ঘোষণা দেওয়া হয়।

স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারি রাত ৯টা থেকে অনুষ্ঠিতব্য ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনের ওই আয়োজনে এ পর্যন্ত সেবা লাইব্রেরি, আটলান্টা কালচারাল সোসাইটি, বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জর্জিয়া, ডিসট্রেসড চিলড্রেন ইন্টারন্যাশনালের আটলান্টা শাখা, বাংলাদেশ স্পোর্টস ফেডারেশন অব জর্জিয়া, আটলান্টা সিনিয়র ওয়েলফেয়ার সেন্টার ও বাংলাধারা নামক সংগঠনগুলোর সদস্য ও শুভানুধ্যায়ীদের অংশ নেওয়ার কথা রয়েছে।

এই আয়োজনে কবিতা, আলোচনাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে রাত ৯টায় এবং ১২টা ১ মিনিট থেকে শহীদ মিনারে ফুল দেওয়া হবে। অবশ্য বাংলাধারার সমন্বয়ক মাহবুব ভূঁইয়া জানিয়েছেন, যদি জর্জিয়া সমিতিও আয়োজন করে, তবে সেখানেও তারা অংশ নেবেন। 

আয়োজক গোষ্ঠীর পক্ষ থেকে সেবা লাইব্রেরির পরিচালক হারুন রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সার্বজনীনভাবে মহান শহীদ দিবসের এই আয়োজনটিকে সফল করে তোলার উদ্যোগ গ্রহণ করেছি। এখানে নির্ধারিত কোনও নেতা বা আহ্বায়ক নেই, আমরা সবাই মিলেই একুশকে উদযাপন করতে যাচ্ছি। তাই সকল সংগঠনকে সম্মিলিতভাবে এই আয়োজনে অংশগ্রহণে সাদর আহ্বায়ন জানাই।”

হারুন আরও বলেন, “জর্জিয়া বাংলাদেশ সমিতির মাধ্যমে এই আয়োজনটি সম্পন্ন হওয়ার কথা থাকলেও দুই বছরেরও বেশি সময় আগে তাদের কার্যকরী কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। এরপরও তারা এবার আয়োজন করছে কিনা নিশ্চিত জানা যাচ্ছিলো না। ফলে আমরা প্রস্তুতি গ্রহণ শুরু করি এবং এই আয়োজনে সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেনকে কয়েকদিন আগে আমি ব্যক্তিগতভাবে অনুরোধ জানিয়েছি যাতে এই সার্বজনীন আয়োজনের সাথে তিনিও যোগ দেন।”

অন্যদিকে গত শুক্রবার জর্জিয়া বাংলাদেশ সমিতির মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক আহমাদুর রহমান স্বাক্ষরিত অপর এক পোস্টারে এ বছরের একুশের প্রথম প্রহরে ফুল দেওয়াসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের ঘোষণা দেওয়া হয়।

এই আয়োজনটি নরক্রসের জিমি কার্টার বুলোবার্ড এলাকার জেসি ইভেন্ট হলে অনুষ্ঠিত হবে। এতে স্থানীয় সময় রাত ৮টা থেকে কবিতা, আলোচনাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হওয়ার কথা রয়েছে। এই আয়োজনে বাংলাদেশি সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয়, আঞ্চলিক সংগঠনসহ দলমত নির্বিশেষে সকলকে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর জর্জিয়া বাংলাদেশ সমিতির মেয়াদকাল শেষ হয়ে যাওয়ার পর কমিটির স্বাভাবিক কর্মকাণ্ড নিষ্ক্রিয় হয়ে পড়লেও মেয়াদোত্তীর্ণ এই কমিটির উদ্যোগেই ২০১৬ সালে মহান একুশের আয়োজন করা হয়েছিল।

সেবছর কয়েকটি সংগঠন মিলে সার্বজনীন উদযোগে আরও একটি পৃথক একুশ উদযাপনের আয়োজন করে।

এরপর গতবছর সার্বজনীন আয়োজনের নামে পৃথক কোন উদ্যোগ না থাকায় জর্জিয়া বাংলাদেশ সমিতির মেয়াদ উত্তীর্ণ কমিটির আয়োজনে সর্বজনীনভাবে একটি ঐক্যবদ্ধ আয়োজনেই একুশ উদযাপিত হয়েছে।

এবছর ২০১৮ সালে জর্জিয়ার বাংলাদেশিরা আবারও দুইটি পৃথক শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করতে যাচ্ছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!