প্রবাসী ঝংকারের অনুপ্রেরণামূলক বই ‘রিচার্জ ইওর ডাউন ব্যাটারি’

আমি খুব ছোটবেলা থেকে ভালো ছাত্রছাত্রীদের ভক্ত ছিলাম। এরা কীভাবে এত ভাল ফলাফল করে, কীভাবে পড়াশোনা করে- সে ব্যাপারে খুব আগ্রহ ছিল।

রাশা বিনতে মহিউদ্দিন, জার্মানির স্টুটগার্ট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 10:24 AM
Updated : 13 Feb 2018, 02:30 PM

তখন আমাদের যুগে মেধাবীরা স্ট্যান্ড করতো বোর্ডে। ওরা ছিল আমাদের যুগের নক্ষত্র। আমি প্রায় প্রতি বছর ইত্তফাকের ‘তরুণকণ্ঠ’ পাতা থেকে মেধাবীদের সাক্ষাৎকার কেটে রেখে দিতাম, দিনে কে কতো ঘণ্টা পড়াশোনা করে, কী হতে চাই বড় হয়ে ইত্যাদি। মাঝে মাঝেই পড়তাম সেই সব পেপার কাটিং। আমাদের যুগে ফেসবুক ছিল না, পত্রিকার পাতাই ছিলো একমাত্র ভরসা।

আমাদের ক্লাসে আমি স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ে প্রথম স্থান অধিকার করা ছেলে বা মেয়েকে দেখিনি যে তারা কীভাবে পড়াশোনা করে, সেই গোপন রহস্য প্রকাশ করে। মূলত আমাদের যুগে নোট লুকিয়ে রাখা, বই ঢেকে আড়ালে লাইব্রেরিতে গিয়ে পড়াশোনা করারই চল ছিল। কেউ যদি জিজ্ঞেস করে, কীভাবে কী পড়িস? তখন এই ভালো ছাত্ররা বলতো, এবার ফেল করবে, কিচ্ছু পড়ে নাই!

ঝংকার মাহবুব বুয়েটে পড়তেন। সে সময় তিনিও ক্লাসে প্রথম ছিলেন। আমাদের ব্যাচমেট হবেন। কিন্তু তিনি যেভাবে ক্লাসে প্রথম স্থানে থাকা ছেলেমেয়েদের একা একা প্রথম হতে হবে, সেই ট্রেন্ড থেকে বেরিয়ে ডাউন ব্যটারিদের মোটিভেট করেন, তা আমাদের কেউ করেনি।

আর একটি ঘটনা উল্লেখ করতে চাই। গত বছর পত্রিকায় এমন কিছু খবর এসেছিল- চাকরি না পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর আত্মহত্যা। তখন আমি ঝংকার ভাইকে বলেছিলাম, এদের মোটিভেশন আর কাউন্সেলিং দরকার। তখন তিনি আমাকে বলেছিলেন, নিজেদেরই এগিয়ে আসতে হবে।

ঝংকার ভাই ভাবছেন, তরুণ প্রজন্মের সমস্যাগুলো কী? তিনি খুব ভালোভাবে উপলব্ধি করে যুগোপযোগী বই লিখেছেন। এখনকার ছেলেমেয়েদের সেই সব সমস্যাগুলো থেকে ঘুরে দাঁড়াতে অসাধারণ একটা বই ‘রিচার্জ ইওর ডাউন ব্যাটারি’।

আমাদের দেশে বাংলা ভাষায় এরকম বই নেই বললেই চলে। আমার মনে হয়েছে এরকম লেখা খুব দরকার ছিল। বইটি পাওয়া যাচ্ছে আদর্শ প্রকাশনীর ৩২৬, ৩২৭ ও ৩২৮ নাম্বার স্টলে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!