অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে একুশে ফেব্রুয়ারি পালনের বিল পাস

অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত দিন ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের বিল পাস হয়েছে।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 06:28 AM
Updated : 13 Feb 2018, 06:28 AM

স্থানীয় সময় সোমবার বিকেলে দেশটির ফেডারেল সংসদে এ বিলে সম্মতি জানিয়েছেন সব সাংসদ।

এর আগে অস্ট্রেলিয়ার লেবার দলের সাংসদ, হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও স্ট্যান্ডিং কমিটির উপ প্রধান ম্যাট থিস্টলথওয়েট অস্ট্রেলিয়ার জাতীয় সংসদ অধিবেশনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর উপর এ বিল উত্থাপন করেন।

দিবসটির তাৎপর্য তুলে ধরে ম্যাট ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেসকো দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় দুইশ ভাষাভাষী মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়।

অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে বাংলাদেশি কমিউনিটি ও বাংলাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান জানানো ও তা সংরক্ষণ করতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার বিল উত্থাপন করেন।

তখন সাংসদ জুলি ওয়েনসসহ আরও পাঁচজন ফেডারেল সাংসদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও ‘জয় বাংলা’ স্লোগানের কথা উল্লেখ করে বিলটি পাশের পক্ষে মতামত পেশ করলে অন্য সাংসদরাও সম্মতি জানান।

এ সিদ্ধান্তকে বাংলা ভাষাভাষী মানুষের গৌরব বলে মন্তব্য করেছেন বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’ এর চেয়ারপারসন নির্মল পাল।

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন কাজ করছে ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’। গত ২৭ সেপ্টেম্বরে ‘এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল’ ও অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল’ এ নিয়ে কিংসফোর্ড স্মিথ অঞ্চলের সাংসদ ম্যাট থিস্টলথওয়েটের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া গত ১৩ সেপ্টেম্বর এমএলসি মুভমেন্টের প্রস্তাবে অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরি বা এসিটি রাজ্য সরকারের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও ক্যানবেরায় স্মৃতিসৌধ নির্মাণের প্রস্তাব পাস করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!