জার্মানিতে ৪০ বছর: সিনেমায় দেখা জায়গা দেখি

পত্রিকা বিক্রি করে উপার্জনের সাথে সাথে আমার ভাষা শেখার কোর্সও ঠিকমতো চালিয়ে যাচ্ছিলাম। গাবির মতো শিক্ষকের কাছ থেকে ভাষা শেখার পাশাপাশি ফ্রাঙ্কফুর্টের বিভিন্ন জায়গায় বেড়াতে যাওয়ারও সুযোগ হচ্ছিলো।

শাহ আলম শান্তি, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 04:54 AM
Updated : 22 Jan 2018, 04:54 AM

গাবির সাথে আমরা ফ্রাঙ্কফুর্টের রাথ হাউস বেড়াতে গেলাম। সেই পনেরো শতক থেকে এই রাথ হাউস থেকে এ এলাকার প্রশাসনিক কাজ পরিচালিত হতো। পাউলস কিরসে ( কিরসে মানে চার্চ ), পালমার গারটেন ( জার্মান ভাষায় গার্ডেন কে গারটেন বলা হয় ), পার্কে, মিউজিয়ামে, এমনকি পাশের শহর হেসেন প্রদেশের রাজধানী ভিজভাডেনেও গিয়েছি গাবির সাথে।

গাবির এই শিক্ষা সফরে আমরা শুধু দর্শনীয় জায়গাই দেখেনি, এর সাথে আমাদের ক্লাসের ছাত্রছাত্রীদের মধ্যে জার্মান ভাষায় যোগাযোগেরও সুযোগ হয়েছে। আমরা একে অপরের সাথে যার যার দেশ, পরিবেশ, রাজনীতি সম্পর্কেও ভাঙ্গা ভাঙ্গা জার্মান ভাষায় কথোপকথন চালিয়ে গেছি।

রাথ হাউস দেখে মনে পড়ে গেল সেই স্কুল জীবনে দেখা পাকিস্তানি ছবি ‘রিস্তা হায় পেয়ার কা’ ছবির কথা। ওয়াহিদ মুরাদ অভিনীত এই ছবিতে লন্ডন, প্যারিসের সাথে এই ফ্রাঙ্কফুর্টের রোমারের চত্বরে চিত্রগ্রহণ করা হয়েছিলো। যখন ছবিটা দেখেছিলাম, তখন ভেবেছিলাম যে জীবনে কোনোদিন যদি এসব জায়গায় যেতে পারতাম! পরবর্তীতে এই রাথ হাউসের উদ্যানে যে কতো সময় কেটেছে, তার হিসেব নাই।

একদিন আমাদের ক্লাসের রাশিয়ান মেয়েটি আমাকে বললো, সে হিন্দি ছবির বেশ ভক্ত। ওর বাংলাদেশ সম্পর্কে তেমন ধারণা ছিলো না। তাই ধরে নিয়েছিলো যে আমি বুঝি ভারতীয়। ও জানালো, সে দিলীপ কুমার, রাজকাপুর, নার্গিস, নিম্মি- এদের খুব পছন্দ করে। সাথে আরও জানালো যে ‘মেরা নাম জোকার’ ছবিটি ওর দারুণ লেগেছে। তার এই গল্প শুনে ভালোই লাগছিলো, হোক না হিন্দি ছবি। তারপরও তো এসব ছবি আমাদের উপর প্রভাব বিস্তার করে আছে।

এরপর থেকে ওর সাথে আমার যখনই কথা হয়েছে, তখন বিষয়বস্তু ছিলো ভারতীয় হিন্দি ছবি। হিন্দি ছবির ভক্ত শুধু মধ্যপ্রাচ্য, রাশিয়ায় নয়, গত কয়েক বছর ধরে দেখছি যে জার্মানিতেও একদল তরুণ-তরুণীরও হিন্দি ছবি বেশ প্রিয়। তাই জার্মানির একটি টিভি চ্যানেল ‘আরটিএল-২’তে প্রায়ই হিন্দি ছবি, বিশেষ করে শাহরুখ খান অভিনীত ছবি দেখানো হয়।

একদিন পরিচিত একটি জার্মান মেয়ে আমাকে বলছিলো, তার বান্ধবী নাকি একদিন বার্লিনে খুব কাছ থেকে শাহরুখ খানকে দেখেছিলো। তার মানে, এই শাহরুখ খানকে দেখা জার্মানির অনেক তরুণদের কাছে একটি বড় খবর।

খুব সম্ভবত ‘ডন-২’ সিনেমার সুটিং চলাকালে সে শাহরুখকে দেখেছিলো। রাশিয়াতে যেমন রাজকাপুর, দিলীপ কুমারের ভক্ত ছিলো, সে রকম জার্মানিতেও শাহরুখের অনেক ভক্ত আছে।


চলবে ...

লেখক: প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও পড়ুন-

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!