সিঙ্গাপুরে বাংলা সাহিত্য পরিষদের শুভেচ্ছা অনুষ্ঠান

সিঙ্গাপুর অভিবাসী কবিতা প্রতিযোগিতায় বিজয়ীদের শুভেচ্ছা জানিয়েছে ‘সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ’।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 04:56 AM
Updated : 16 Jan 2018, 04:56 AM

স্থানীয় সময় রোববার বিকালে বুগিজ শহরের সিটিবুক রুমের হলরুমে ২০১৭ সালের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিবাসী কবিতা প্রতিযোগিতার আয়োজক শিভাজি দাস, স্থানীয় কবি গো ব্যাং চো, পাম ও সিটিবুক রুমের কর্ণধার তান ওয়ান চিন।

ভারতীয় বাঙালি কবি ও অনুবাদক দেবব্রত বসুর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন কবি জাকির হোসেন খোকন।

এ সময় বিজয়ী কবিদের কবিতা পাঠ ও জীবনী নিয়ে কথা বলেন ফিলিপিনো অভিবাসী কবি রোলিন্ডা, রোহণী, রিয়া ম্যাক, ভিক্টোরিয়া, ইন্দোনেশীয় অভিবাসী কবি উই উইত্রি, আর্তিকা হানি, ইলি নোয়ের ফাদিলাহ এবং বাংলাদেশি কবি বেলাল হোসাইন, মাহবুব হাসান দিপু ও মনির আহমদ।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনা ও পরিকল্পনায় ছিলেন জাকির হোসেন খোকন, মনির আহমদ ও মাহবুব হাসান দিপু। সিটিবুক রুমের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

২০১৭ সালের অভিবাসী কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন ইন্দোনেশীয় কবি ড্যানি অ্যাপ্রিয়ানি, দ্বিতীয় হয়েছেন ফিলিপিনো কবি নেইভি এল গ্যাস্কন ও তৃতীয়  হয়েছেন ইন্দোনেশীয় কবি ফিত্রি দিয়াহ।

এবারের প্রতিযোগিতায় জমা হয়েছিল ১০৭ জন অভিবাসীর কবিতা।  চূড়ান্ত পর্বে নির্বাচিত হন ১৯ জন কবি, এতে বাংলাদেশি তিনজন কবি নির্বাচিত হয়েছিলেন।

২০১৪ সাল থেকে শুরু হয় অভিবাসী কবিতা প্রতিযোগিতা। প্রতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রথম তিন বছরই বিজয়ী হয়েছিলো বাংলা কবিতা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!