ফ্রান্সে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে ফ্রান্স আওয়ামী লীগ।

সেলিম উদ্দীন, ফ্রান্স থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 04:29 AM
Updated : 16 Jan 2018, 04:29 AM

স্থানীয় সময় রোববার প্যারিসের অদূরে একটি হলে ফ্রান্স আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসাইন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি আবুল কাশেম ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন। 

সভায় বক্তব্য দেন সংগঠনের  রাজনৈতিক উপদেষ্টা নাজিমুদ্দিন আহম্মদ, অল ইউরোপীয়ান আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মুজিবুর রহমান, সহ সভাপতি মো.শাহেদ আলী, কামরুল হোসেন বকুল, সৈয়দ ফয়সালইকবাল হাসমী, নাছির চৌধুরী, জাকির হুসেন ভূঁইয়া, মঞ্জুরুল হাসান সেলিম, শাহজাহান রহমান, শেখ শাহজাহান সারু, শাহজাহান শাহী, অবনী চন্দ্র দাশ, আজম খান ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি জামিরুল ইসলাম মিয়া।

এছাড়া আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, এমদাদুল হক স্বপন, ফয়সল উদ্দিন ও মিজান সরকার, সাংগঠনিক সম্পাদক আলী আহেম্মদ জুবাইয়ের, খালেকুজ্জান, প্রচার সম্পাদক আমিন খান হাজারী, কৃষি বিষয়ক সম্পাদক মাহমুদুল্লাহ ও আন্তর্জাতিক সম্পাদক শাহীন আরমান চৌধুরী।

আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাছির আহম্মদ, শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক রবিউল হাসান, বাণিজ্য বিষয়ক সম্পাদক আকরাম হোসেন মিন্টু, তথ্য ও গবেষণা সম্পাদক তরিকুল ইসলাম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক আলী আক্কাস, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম দুলাল, উপ প্রকাশনা সম্পাদক মুনসুর আহম্মদ।

এছাড়া ছিলেন ফ্রান্স ছাত্রলীগ সভাপতি আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনি,  আওয়ামী লীগ নেতা জাহিনুর রহমান সুমন ও রানা রহমান।

সভার শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে ও দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় কোরান পাঠ করেন বাবলু চৌধুরী, গীতা পাঠ করেন বাসুদেব গোস্বামী ও বাইবেল পাঠ করেন রবি রোজারীয়।

সভা শেষে সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক রিপন দেবনাথ ও রুমানা আহমেডের দ্বৈত পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!