যুক্তরাষ্ট্রে ‘ডিসটিংগুইশড প্রফেসর’ হলেন আলী রীয়াজ

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি-আমেরিকান অধ্যাপক আলী রীয়াজকে ‘ডিসটিংগুইশড প্রফেসর’ ঘোষণা করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 07:25 AM
Updated : 15 Jan 2018, 07:26 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার আন্তর্জাতিক রাজনীতিতে অসামান্য মেধার প্রতিফলনের স্বীকৃতিস্বরূপ বিশ্ববিদ্যালয়টির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রীয়াজকে এ সম্মাননা দেওয়া হয়।

একইসাথে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জিওলজির অধ্যাপক ডেভিড মেলোনকেও ‘ডিসটিংগুইশড প্রফেসর’ হিসেবে ঘোষণা দেয়।

১৫ ফেব্রুয়ারি ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ‘অ্যানুয়াল ফাউন্ডার্স ডে কনভেনশন’-এ উভয়কে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাহিত্য সম্পাদক আলী রীয়াজ উচ্চতর ডিগ্রি নিয়ে প্রথমে যুক্তরাজ্য ও পরবর্তীতে যুক্তরাষ্ট্রে এসে ইস্ট-ওয়েস্ট সেন্টার ফেলোশিপে হাওয়াই ইউনিভার্সিটি থেকে ১৯৯৩ সালে রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি করেন।

২০০২ সালে তিনি ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে যোগদানের আগে সাউথ ক্যারলিনায় ক্ল্যাফলিন ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন। ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে যোগদানের পর ১৯৮৭ সাল পর্যন্ত একই অবস্থায় শিক্ষকতা করেন আলী রীয়াজ। সহকারী অধ্যাপক হিসেবে ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনা করেন। যুক্তরাষ্ট্রে বসবাসকালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে পাঁচ বছর সাংবাদিকতাও করেছেন রীয়াজ।

২০১৩ সালে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত খ্যাতিসম্পন্ন থিঙ্কট্যাংক ‘উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলার্স’-এর পাবলিক পলিসি স্কলার হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশি এই অধ্যাপক।

২০১৩ এবং ২০১৫ সালে তিনি মার্কিন কংগ্রেসে বাংলাদেশের পরিস্থিতির আলোকে বক্তব্য দেন। ২০০৮ সালে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমে বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থার আলোকে বক্তব্য দিয়েছেন তিনি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!