যুক্তরাষ্ট্রে কুমিল্লা সোসাইটির সমাবেশ

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের সংগঠন ‘কুমিল্লা সোসাইটি’র বার্ষিক পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 06:54 AM
Updated : 15 Jan 2018, 06:54 AM

স্থানীয় সময় রোববার রাতে নিউ ইয়র্ক সিটির উডসাইডে কুইন্স প্যালেসের মিলনায়তনে এ সমাবেশে সভাপতিত্ব করেন গোলাম মহিউদ্দিন।

সমাবেশে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস উপলক্ষে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয় মানবাধিকার নিয়ে কাজ করা এই নেতাকে।

সমাবেশে বিশেষ অতিথি মুজিব-উর রহমান বলেন,  “১৫ জানুয়ারি হচ্ছে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস। ফেডারেল ছুটির দিন। আফ্রিকান-আমেরিকান লুথার কিং-এর নেতৃত্বে কঠোর সংগ্রামের ফলশ্রুতিতে অভিভাসীরা এখন বহুবিধ অধিকার ভোগ করছেন।”

স্বাগত বক্তব্যে আরেক বিশেষ অতিথি সরকার ইসলাম বলেন, “১৫ বছর আগে প্রতিষ্ঠিত এই কুমিল্লা সোসাইটির উদ্যোগে ইতোপূর্বে প্রবাসের মুক্তিযোদ্ধাদের স্বর্ণপদক দেওয়া, নতুন প্রজন্মেও কৃতি শিক্ষার্থীদের সম্মাননা এবং বাংলাদেশের কৃতি ব্যক্তিদের ক্রেস্ট দেওয়া হয়েছে। আর্ত-মানবতার সেবায় নিয়োজিত কুমিল্লাবাসীকেও সংবর্ধনা দেয় এ প্রতিষ্ঠান।”

তিনি বলেন, “নিউ ইয়র্কে ট্যাক্সি চালিয়ে অর্জিত অর্থে কুমিল্লায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠান চালু ও পরিচালনাকারী মোশারফ হোসেন খান চৌধুরীকেও সম্মাননা দেওয়া হয়েছে কয়েক বছর আগে।”

এই সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে মোশারফ খান চৌধুরী বলেন, “মানুষের কল্যাণে কাজে আন্তরিকতা থাকলে অর্থ কোনো সমস্যা হয়ে দাঁড়ায় না। যার প্রমাণ আমি। প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সবশেষে ইউনিভার্সিটি স্থাপন করেছি ট্যাক্সি চালনার অর্থে। এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সকল প্রবাসী আমার পাশে থাকবেন।”

সমাবেশের বিশেষ অতিথি ও কুমিল্লা সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক জসীমউদ্দিন বলেন, “প্রবাসে কুমিল্লাবাসীকে ঐক্যবদ্ধ করার সংকল্পে প্রতিষ্ঠিত এই সোসাইটির সদস্য, বিশেষ করে নারীরা অবিস্মরণীয় ভূমিকা রেখে চলেছেন। আমরা যারা কর্মব্যস্ত থাকায় সন্তানকে সময় দিতে সক্ষম হচ্ছি না, সে অভাব পূরণ করছেন মায়েরা। এর ফলে প্রায় সকলেই স্কুলে ভালো ফলাফল করছে।”

সমাবেশের জন্যে গঠিত উপ-কমিটির আহ্বায়ক কাজী আসাদউল্লাহ বলেন, “সন্তানেরা হোমওয়ার্ক ঠিকমত করছে কিনা, স্কুলে সময়মত যাচ্ছে কিনা-তার প্রতি মনোযোগ বাড়ালে বহুজাতিক এই সমাজে বাংলাদেশি বংশোদ্ভূতরা আরও ভালো রেজাল্ট দেখাতে সক্ষম হবে।”

কম্যুনিটি নেতা মনির খানের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য দেন এনামুল হক, সমাবেশের জন্যে গঠিত কমিটির সদস্য-সচিব সৈয়দ শরীফ, আয়োজক সংগঠনের সেক্রেটারি মাহবুবুর রহমান মিঠু, সাবেক সেক্রেটারি মিয়া মো.দুলাল, ইউনুস সরকার ও কাজী রশীদ, বৃহত্তর কুমিল্লা সমিতির সহ-সভাপতি খবীরউদ্দিন ভূইয়া ও সেক্রেটারি জাহাঙ্গির সরকার, রূপসী চাঁদপুর সমিতির সাবেক সভাপতি আমিন খান জাকির, কুমিল্লা মহানগর সমিতির সভাপতি ইশতিয়াক রুমী, কম্যুনিটি নেতা সরোয়ার খান বাবু এবং আমানত হোসেন আমান।

শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসীরা গান পরিবেশন করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!