অধ্যাপক জাকারিয়াকে যুক্তরাষ্ট্রের গাঙচিলের সংবর্ধনা

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘গাঙচিল সাহিত্য-সংস্কৃতি পরিষদ’ ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাকারিয়া লিংকনকে সংবর্ধনা দিয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 06:40 AM
Updated : 13 Jan 2018, 06:40 AM

স্থানীয় সময় গত রোববার নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে এম লিয়াকত আলীর সভাপতিত্বে সংগঠনটির ৮৩তম আসর অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঢাকার উত্তরায় অবস্থিত ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাকারিয়া লিংকন।

শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ফারজানা আফরোজ। আসরে বিশেষ অতিথি ছিলেন আমিনুর রশিদ পিন্টু, প্রদীপ মালাকার, রওশন আরা বেগম এবং গাঙচিলের প্রতিষ্ঠাতা ও নাট্যকার খান শওকত।

গাঙচিলের প্রতিষ্ঠাতা নাট্যকার খান শওকতের লেখা নাট্যগ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’কে ইবাইস বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য বিভাগের পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ প্রসঙ্গে জাকারিয়া বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের ৭০ জন অধ্যাপকের সভায় এ নাট্যগ্রন্থটি নিয়ে চুলচেরা আলোচনা-পর্যালোচনার পর ইংরেজি সাহিত্য বিভাগের পাঠ্যপুস্তক করা হয়। এটি একদিকে যেমন বঙ্গবন্ধুর কর্মের মূল্যায়ন এবং তার আদর্শ ও চিন্তার প্রসারের প্রতি সম্মান দেখানো হলো, অন্যদিকে একজন প্রবাসী লেখকের লেখনী বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে তুলে ধরে প্রবাসীদের কর্মের স্বীকৃতির জন্য ভূমিকা রাখতে পেরে আমরা আনন্দিত।”

জাকারিয়া লিংকন বলেন, “নির্যাতন বরণ, নিয়মতান্ত্রিক সংগ্রাম, আপোষহীন নেতৃত্ব এবং যুগপৎ আন্দোলনের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগান্ত সৃষ্টিকারী এক নেতা। তিনি নিয়মতান্ত্রিক আন্দোলনকে রাজনৈতিক প্রজ্ঞা, ধৈর্য্য ও নেতৃত্বের প্রভাবে রূপান্তরিত করেছেন ঐক্যবদ্ধ বিপ্লবে। সে বিপ্লবকে পরিণত করেছেন সশস্ত্র মুক্তিযুদ্ধে।”

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নার্গিস রহমান, শাহানাজ বেগম লিপি, কানিজ আয়শা, তানিয়া মুনতাজ, হরি নারায়ন বিশ্বাস, মোজাম্মেল সিকদার, এম এম হক, আবু নাসের, জালাল পাটোয়ারী, রকিবুল ইসলাম ও সুপ্রভাত বড়ুয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!