লস অ্যাঞ্জেলেসে ‘নেইবারহুড কাউন্সিল’ চান বাংলাদেশিরা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বাংলাদেশি অধ্যুষিত শহর লস অ্যাঞ্জেলেসে ‘নেইবারহুড কাউন্সিল’ চান সেখানে বসবাসরত বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2018, 09:45 AM
Updated : 12 Jan 2018, 09:45 AM

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় শহরটিতে ‘লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিল’ প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনা সভা করেছেন তারা।

সভায় প্রস্তাবিত কার্যক্রম পরিচালনার জন্য আবুল হাসেমকে সমন্বয়কারী ও উপস্থিত সবাইকে কার্যকারী সদস্য করে একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন- মমিনুল হক বাচ্চু, কাজী মশহুরুল হুদা, মারুফ ইসলাম, সালেহ কিবরিয়া, ফিরোজ আলম, লস্কর আল মামুন, শহিদুল ইসলাম, আব্দুল মান্নান, আব্দুল মালেক, মো. মোরশেদ, স্বপন বাহার, আশরাফ হোসেন আকবর, শেখ জিবরান, পনির আহমেদ, মিজানুর কবির, কামরুল নিপন ও জেরিন মারুফ।

লস অ্যাঞ্জেলেসে ৯৬টি নেইবারহুড কাউন্সিল রয়েছে, লিটল বাংলাদেশ নেইবারহুড স্বীকৃত হলে এটি হবে ৯৭তম কাউন্সিল। এটি পরিচালনার জন্য নগর থেকে বাজেট বরাদ্দ হয়ে থাকে।

প্রবাসীরা জানান, নেবারহুড কাউন্সিল গঠনের ক্ষেত্রে ওই এলাকায় নূন্যতম বিশ হাজার জনবসতি থাকতে হবে। সেক্ষেত্রে লিটল বাংলাদেশ নেইবারহুড কাউন্সিলের জন্য প্রস্তাবিত ম্যাপের আওতায় প্রায় এক লাখ মানুষের বসতি রয়েছে।

কাউন্সিলের প্রস্তাব স্বীকৃত হলে বাংলাদেশি কমিউনিটির জন্য মূলধারায় নিজস্ব পরিচিতির নতুন মাত্রা সংযোজিত হবে বলে প্রবাসীদের আশা।

যুক্তরাষ্ট্রে শুধু ঘনবসতি এলাকার নিরাপত্তা ও উন্নয়নের সুবিধার্থে নেইবারহুড কাউন্সিল গঠন করা হয়ে থাকে। মূলধারা কমিউনিটির এ কার্যক্রম সিটি হলের প্রশাসনিক নিয়ন্ত্রণে ও কমিউনিটির নির্বাচিত ব্যক্তিরা পরিচালনা করেন।

লস অ্যাঞ্জেলেসে ১৯৯৯ সাল থেকে এ কার্যক্রম চালু রয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!