জর্জিয়ায় চন্দ্র শেখর দত্তের একক সঙ্গীতানুষ্ঠান

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে ‘আটলান্টা সঙ্গীত বিদ্যালয়’ এর প্রতিষ্ঠাতা ও শিক্ষক চন্দ্র শেখর দত্তের একক সঙ্গীতানুষ্ঠান হয়েছে।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 07:51 AM
Updated : 15 Dec 2017, 01:30 PM

শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় আটলান্টায় ডোরাভিলের সিভিক সেন্টার মিলনায়তনে এ অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারাহ মোয়াজ্জেম চৌধুরী।

শুভেচ্ছা বক্তব্য দেন- পরিমল মজুমদার, তাহমিদ রহমান ও আবুল হাশেম। চন্দ্র শেখর দত্তের সঙ্গীত জীবনের নানা বিষয় নিয়ে আলোচনা করেন স্বপন মণ্ডল।

শিল্পীকে ফুল দেন- শিক্ষার্থী সুস্মিতা ধর, আরুশী পালিত এবং আটলান্টাবাসীর পক্ষ থেকে শিল্পী হৈমন্তী মুখোপাধ্যায়, বিপ্লব ও সুবর্ণা দেবী।

এরপর আটলান্টা সঙ্গীত বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষকের সম্মানে সমবেত সঙ্গীত পরিবেশন করেন।

এতে অংশ নেন- ফারাহ মোয়াজ্জেম চৌধুরী, কাজরী মিত্র, রোকসানা হক, রুবিনা শম্পা, মাধুরিয়া রুদ্র, তাহমিদ রহমান, অনিন্দ্য আহসান ও শুভদ্র গুপ্ত।

অনুষ্ঠানে চন্দ্র শেখর দত্ত রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, অতুল প্রসাদ, লালনগীতি, লোকগীতি, চট্রগ্রামের মাইজভাণ্ডারী, দেশের গান ও  আধুনিক গানসহ মোট ২৯টি গান পরিবেশন করেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমার স্কুলের ছাত্ররা আমাকে একক সঙ্গীত পরিবেশনের যে সুযোগ করে দিয়েছে, তার জন্য আমি সত্যি কৃতার্থ। আমার গানগুলো শোনার জন্য আটলান্টার সব দর্শক-শ্রোতাকেও কৃতজ্ঞতা জানাই ।”

সঙ্গীতের এই নির্মল ধারাকে আরও প্রশান্ত ও বিকশিত করে তোলেন বেহালা, সেতার, কী বোর্ড, তবলার সমন্বয়ে যন্ত্রসংগীতের কয়েকজন গুণী শিল্পী অমিতাভ সেন, এম এইচ আকমল, অরূপ ধর, সুমন রুদ্র, সুরজিত বন্দ্যোপাধ্যায় ও শুভদ্র গুপ্ত।

শব্দ প্রযুক্তির সমন্বয় ও নিয়ন্ত্রণ করেছেন আজিজুল হক এবং সহযোগিতায় ছিলেন মারুফ মাহবুব ও দিপু আহসান। 
 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!