যুক্তরাষ্ট্রে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

একাত্তরে পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি বাহিনী তাদের দোসরদের সহায়তায় এ দেশের যে মেধাবী সন্তানদের হত্যা করেছিল, সেই শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 06:50 AM
Updated : 15 Dec 2017, 06:50 AM

দিবসটি উপলক্ষ্যে আলাদা কর্মসূচি পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা শাখা

এবং যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকা

বৃহস্পতিবার প্রথম প্রহরে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে খাবার বাড়ি চত্বরে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়।

বুদ্ধিজীবীদের ঘাতক হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে পলাতক মঈনউদ্দিন ও আশরাফুজ্জামান খানকে বাংলাদেশে ফিরিয়ে নিতে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয় এতে।

যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের কর্মসূচিতে নেতা-কর্মীরা

মিনহাজ আহমেদ সাম্মুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন আয়োজক সংগঠনের আহ্বায়ক মিথুন আহমেদ, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ও যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহম্মেদ।

পরে প্রদীপ হাতে জ্যাকসন হাইটসের বিভিন্ন সড়ক ঘুরে এসে অনুষ্ঠান শেষ হয়।

যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ

এ কর্মসূচিতে সংগঠনটির সাধারণ সম্পাদক সুবল দেবনাথের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নুরুজ্জামান সর্দার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক আব্দুল মালেক, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের সভানেত্রী মমতাজ শাহনাজ, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের জ্যেষ্ঠ সহ সভাপতি আশরাফ উদ্দিন, সহ সভাপতি মো. কবির আলী, মো. জাহিদ মিয়া, মো. মাহবুবুর রহমান, অতুল প্রসাদ রায়, যুগ্ম সাধারণ সম্পাদক এইচ.এম ইকবাল, আনিসুজ্জামান সবুজ, সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন রাকিব, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শিবলী সাদিক শিবলু ও শ্রমিক লীগের সহ সভাপতি আনিসুর রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!