জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে জাতীয় কমিটি ফ্রান্সের সংহতি

কয়লাভিত্তিক জ্বালানী পরিকল্পনার প্রতিবাদে পরিবেশবাদী সংগঠনগুলোর কর্মসূচিতে অংশ নিয়ে সংহতি জানিয়েছে জাতীয় কমিটি ফ্রান্স শাখা।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 04:52 AM
Updated : 13 Dec 2017, 05:20 AM

দুই দিনব্যাপী প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে প্রথমদিন রোববার ‘নব থেয়ার্ত দু মোনতাই’ প্যারিসে পরিবেশ সতেচন বিষয়ক বিভিন্ন সংগঠন প্যারিসে জলবায়ুর পরিবর্তন শীর্ষক গণশুনানির আয়োজন করে। মঙ্গলবার প্যারিসের প্লেস দু পন্থেওন পার্কে আয়োজন করা হয় প্রতিবাদ সমাবেশ।

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফ্রান্স শাখার পক্ষ থেকে প্রথমদিনের ট্রাইবুন্যালে অংশ নেওয়া হয় ও সুন্দরবনের উপর রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর প্রভাব নিয়ে আলোচনা করা হয়। দ্বিতীয়দিনের প্রতিবাদ সমাবেশে ইউরোপীয় পরিবেশবাদী সংগঠনগুলোর সাথেও অংশ নেয় জাতীয় কমিটি, ফ্রান্স শাখা।

গণশুনানিতে জাতীয় কমিটির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ ২০৪১ সাল নাগাদ মোট জ্বালানীর ৩৫ শতাংশ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যা প্যারিস জলবায়ু চুক্তির সাথে সাংঘর্ষিক।

এ সময় সুন্দরবনকে ঝুঁকিপূর্ণ করতে পারে, এমন সকল তৎপরতা বন্ধ করার দাবি জানিয়ে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে ফ্রান্স ও বিশ্বের পরিবেশ আন্দোলনকারীদের সহযোগিতা চাওয়া হয়।

প্রতিনিধি দলে ছিলেন জাতীয় কমিটি ফ্রান্স শাখার সদস্য সচিব রাকিবুল ইসলাম, সদস্য জুয়েল দাশ রায় লেনিন, সদস্য নিলয় সূত্রধর সুমন ও সারদা মনি রায় ছন্দা।

এই গণশুনানি অংশগ্রহণকারী অন্যান্য সংগঠনগুলো হলো ৩৫০ ফ্রান্স, ট্যুর অল্টারনেটিবা, এএনবি অ্যাকশন নন ভায়োলেন্ট কপ২১, লে আমি ত্রেরে ফ্রান্স, এট্টাক ফ্রান্স, বিয়ি মুগি, সিআইআরডি, অক্সফাম ফ্রান্স লো লোফেড, জেডইএ, লা ফাউন্ডেশন পোখ লা নেচার এ লা’ওমসহ ইউরোপের অনেকগুলো সংগঠনের প্রতিনিধি।

১২ ডিসেম্বর রোববারে অনুষ্ঠিত সমাবেশ প্রতিবাদকারীরা বড় একটি কালো চাদরকে প্রতিকী কয়লা বানিয়ে পৃথিবীকে আবৃত করে। পরে ওই চাদর ছিন্নভিন্ন করে মুক্ত বাতাসে বের হয়ে আসে ও মুক্তির গান গেয়ে, স্লোগান দিয়ে বিশ্বকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে বলে আন্দোলনকারীরা।

এ সময় জাতীয় কমিটি ফ্রান্স শাখার পক্ষ থেকে উপস্থতি ছিলেন জাতীয় কমিটি ফ্রান্স শাখার আহ্বায়ক ফাহাদ রিপন, সদস্য সচিব রাকিবুল ইসলাম, সদস্য আহাম্মেদ আলী দুলাল, তপু বড়ুয়া ও ইয়াসমিন আক্তার।

এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লোমেন্স দুবোয়া, ব্রেট ফ্লেইসমেনসহ আরও অনেকে।

ফ্রান্সে প্যারিস জলবায়ু চুক্তির দুই বছর পূর্তিতে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যক্রনের আমন্ত্রণে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা জলবায়ু চুক্তি বাস্তবায়নের প্রতিজ্ঞা পুনব্যক্ত করতে সমবেত হয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আমন্ত্রণে অংশ নিতে প্যারিসে এসেছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!