লন্ডনে জিসিএমের বার্ষিক সভার সামনে বিক্ষোভ

দিনাজপুরের ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন প্রচেষ্টার বিরুদ্ধে বিক্ষোভ করেছে জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখা ও ফুলবাড়ী সলিডারিটি কমিটি।

আখতার সোবহান মাসরুর, যুক্তরাজ্যের লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 03:57 AM
Updated : 13 Dec 2017, 03:57 AM

স্থানীয় সময় মঙ্গলবার সকালে সেন্ট্রাল লন্ডনের হ্যামিলটন প্লেসের সামনে গ্লোবাল কোল ম্যানেজমেন্টের (জিসিএম) বার্ষিক সভার সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি কমিউনিটিসহ লন্ডন মাইনিং নেটওয়ার্ক, ফয়েল ভেডান্ট, রিক্লেইমিং দ্যা পাওয়ারসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনগুলো অংশ নেয়।

সমাবেশে মুখলিছুর রহমান বলেন, “দুই লক্ষ মানুষকে বসতবাড়ি থেকে উচ্ছেদ ও ১৪ হাজার হেক্টর কৃষিজমি ধ্বংস করার সামাজিক ও প্রাকৃতিক বিপর্যয়কারী এই কয়লা প্রকল্প বাস্তবায়ন করতে দেওয়া হবে না।”

আখতার সোবহান মাসরুর বলেন, “বাংলাদেশে জিসিএমের সকল কার্যক্রম বন্ধ ও ফুলবাড়ীতে স্থানীয় আন্দোলনকারীদের নামে হয়রানিমূলক মিথ্যে মামলা প্রত্যাহার করতে হবে।”  

মোস্তফা ফারুক বলেন, “জিসিএম বাংলাদেশ সরকারের সাথে কোনো চুক্তি ছাড়াই লন্ডন শেয়ার মার্কেটে শেয়ার বিক্রি করছে।” তিনি জিসিএমকে একটা অফিসসর্বস্ব প্রতারক কোম্পানি হিসেবে আখ্যায়িত করেন।

নিসার আহমদ বাংলাদেশকে কয়লা ত্যাগ করে নবায়নযোগ্য বিকল্প জ্বালানীর কথা ভাবার কথা বলেন। জিসিএম বাংলাদেশ ত্যাগ না করা পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাওয়ার কথা বলেন মিরিয়াম রোজ। রুমানা হাশেম ঘোষণা পত্রপাঠে বাংলাদেশে জিসিএমকে নিষিদ্ধ ঘোষণা করেন।

প্রক্সি শেয়ার হোল্ডার হিসেবে বার্ষিক সাধারণ সভায় অংশ নিয়ে প্রশ্ন উত্থাপন করেন রিচার্ড সলি, স্যাম স্যান্ডার ও সমরেন্দ্র দাস। তারা জিসিএমকে ফুলবাড়ী প্রকল্প ও বাংলাদেশ ত্যাগ করার পরামর্শ দেন। গত বছর প্রক্সি শেয়ার হোল্ডারা ফুলবাড়ী প্রকল্পের কোনো সম্ভাবনা না থাকায় কোম্পানি কর্মকর্তাদের আয় সংস্থানের জন্য সকারের কাছে জব সিকার অ্যালাউন্সের জন্য আবেদনের পরামর্শ দেন।