৭ মার্চের ভাষণের স্বীকৃতিতে আমিরাতে বিভিন্ন অনুষ্ঠান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তিতে আনন্দ র‍্যালি, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে সংযুক্ত আরব আমিরাতে।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 04:19 PM
Updated : 11 Dec 2017, 04:19 PM

শনিবার স্থানীয় সময় রাতে বাংলাদেশ কনসুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাত এবং প্রবাসী কমিউনিটির উদ্যোগে শারজাহ র‍্যাডিসন ব্লু রিসোর্টে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

স্বাগত ভাষণ দেন দুবাইস্থ বাংলাদেশের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান। এতে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর এ কে এম রফিক আহমেদ। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন লেবার কাউন্সিলর এএসএম জাকির হোসেন।

কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য দেন আবু জাফর চৌধুরী, সৈয়দ নূর মোহাম্মদ, আইয়ূব আলী বাবুল, নূর মোহাম্মদ, আব্দুস সবুর, সৈয়দ আবু আহাদ, রাখাল কুমার গোপ, মনোয়ার হোসেন এবং  এস এ মোর্শেদ, কাওছার নাজ নাসের।

শেষার্ধে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া গত বৃহস্পতিবার আবুধাবির বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃ্তিতে পুষ্পাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান অনুষ্ঠানে পৌরহিত্য করেন।

এতে আবুধাবী বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ইফতেখার হোসেন বাবুলসহ দূতালয় কর্মকর্তা ও কম্যুনিটি নেতৃবৃ্ন্দ বক্তব্য দেন। একই দিন আবুধাবির শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় আনন্দ র‍্যালি করে প্রতিষ্ঠানের ছাত্র শিক্ষকরা। এতে রাষ্ট্রদূত ও কম্যুনিটি নেতারাও অংশ নেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, “বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্বজনীনতা পাওয়া প্রমাণ করে যে ইতিহাস তার নিজস্ব গতিতেই চলে। বঙ্গবন্ধু আজ তাই স্বমহিমায় প্রতিষ্ঠিত হয়েছেন।” 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!