মালয়েশিয়ার অভিবাসন বিভাগের সাথে বাংলাদেশ দূতাবাসের বৈঠক

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের সাথে বৈঠক করেছে বাংলাদেশ দূতাবাসের শ্রম বিভাগ।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 06:17 AM
Updated : 7 Dec 2017, 06:17 AM

স্থানীয় সময় বুধবার সকালে বাংলাদেশ দূতাবাসের সভাকক্ষে মালয়েশিয়া অভিবাসন বিভাগের ১৬ সদস্যের প্রতিনিধি দল এ বৈঠক করে।

বাংলাদেশ হাই কমিশনের শ্রম কাউন্সেলর মো.সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি বৈঠকে মালয়েশিয়ার পক্ষে উপস্থিত ছিলেন দেশটির অভিবাসন বিভাগের ফরেন ওয়ার্কারস অ্যাফেয়ার্স বিভাগের প্রধান দাতু খাইরিল, ডিরেক্টর ডিটেনশন সালেহা ও ডিরেক্টর ইনফোর্সমেন্ট সারভানান।

বাংলাদেশ হাই কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন দূতাবাসের কমার্শিয়াল উইং প্রধান ধনঞ্জয় কুমার দাস, শ্রম শাখার প্রথম সচিব মো.হেদায়েতুল ইসলাম মণ্ডল, শ্রম শাখার দ্বিতীয় সচিব মো.ফরিদ আহমদ ও দ্বিতীয় সচিব (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন।

এছাড়া মালয়েশিয়ায় বিদেশি অবৈধ শ্রমিক বৈধকরণে সে দেশের সরকার নিযুক্ত বেসরকারি প্রতিষ্ঠান মাইইজি, বিএম ও ইমান কোম্পানির প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে শ্রম কাউন্সেলর সায়েদুল ইসলাম সাংবাদিকদের জানান, “মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিক বৈধকরণ প্রক্রিয়া নিবিড় পর্যবেক্ষণ করছে দেশটির অভিবাসন বিভাগ ও বাংলাদেশ দূতাবাস। মালয়েশিয়ার অভিবাসন বিভাগের বড় কর্তারা এই প্রথম বাংলাদেশ দূতাবাসে এসে জরুরি বৈঠক করেছেন।”
সায়েদুল ইসলাম বলেন, “মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি অবৈধ কর্মী, যারা এখনও নিবন্ধিত হয়নি, ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত হওয়ার পরামর্শ ও বার বার তাগিদ দেওয়া হচ্ছে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে।”
তিনি জানান, রেজিস্ট্রেশনের জন্য ইতোমধ্যে মাইইজি কোম্পানি দূতাবাসের পাশে একটি বুথ স্থাপন করেছে কর্মীদের সুবিধার্থে । যেকোনো তথ্য তাদের বুথ থেকে জানা যাবে। এছাড়া মাইইজি চলতি মাসের প্রথম থেকে হট লাইন চালু করেছে। ০৩৭৬৬৪৮৫৫৫ এ হটলাইনে কর্মীরা তাদের অবস্থান জানতে পারবেন। এর পাশাপাশি এ তিনটি ভেন্ডরের কার্যক্রম প্রতিদিন পর্যবেক্ষণ করা হবে। যদি কেউ মিডলম্যান দ্বারা প্রতারিত হন, সে বিষয়টিও দূতাবাসে জানাতে হবে।
রি-হিয়ারিং-এর আওতায় যারা সকল প্রক্রিয়া শেষ করেও পাসপোর্ট হাতে পাননি, তাদের দ্রুত শ্রম শাখায় জানাতে বলেছেন শ্রম কাউন্সেলর।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!