বেলজিয়ামে রোহিঙ্গা সংকট বিষয়ক সেমিনার

বেলজিয়ামে ‘ইনডিপেনডেন্ট ডিপ্লোমেট’-এর আয়োজনে রোহিঙ্গা সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

হাসান ইমাম খান, বেলজিয়াম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 05:27 AM
Updated : 25 Nov 2017, 05:27 AM

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে বেলজিয়ামে ইউরোপিয়ান পার্লামেন্টে ইউরোপিয়ান কূটনীতিকদের এ সংগঠনটি সেমিনারটির আয়োজন করে।

বার্মার সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন প্রতিরোধে ইইউ-এর ভূমিকা ও এই সংকটের স্থায়ী সমাধানে করণীয় বিষয়ে আলোচনা হয় এ সেমিনারে।

সেমিনারে ইউরোপের বিভিন্ন দেশ থেকে রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সমাজ কর্মী, সংবাদ কর্মী, শিক্ষবিদ, ছাত্রসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বেলজিয়ামে বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি নেতা ও বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি সহিদুল হক, বাংলাদেশিদের সামাজিক সংগঠন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি কমিউনিটি ইন বেলজিয়ামের এম এম মোর্শেদ ও আখতারুজ্জামান। এছাড়া বেলজিয়াম সোসালিস্ট পার্টি ও চ্যারিটি সংগঠন হ্যান্ড টু হ্যান্ড-এর আ ফ ম গোলাম জিলানীও উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তব্য দেন ইইউ পার্লামেন্টের সদস্য এনা গোমেজসহ বিভিন্ন দেশ থেকে নির্বাচিত কয়েকজন এম ই পি, বার্মিজ রোহিঙ্গা অর্গানিজেশন ইউকে’র থুং কিন, বার্মা হিউম্যান রাইট্স নেটওয়ার্কের কিয়্য উইন ও ইউরোপীয়ান রোহিঙ্গা কাউন্সিলের আম্বিয়া পারভীন।

বাংলাদেশিদের পক্ষ থেকে বেলজিয়াম সোশালিস্ট পার্টির নেতা আ ফ ম গোলাম জিলানী ও এম এম মোর্শেদ বক্তব্য দেন।

রোহিঙ্গাদের কাছ থেকে অন্যায়ভাবে কেড়ে নেওয়া নাগরিকত্ব, তাদের ধন-সম্পদ, জায়গা-জমি, ভিটে বাড়ি, শিক্ষা, চিকিৎসা ইত্যাদির অধিকারসহ যাবতীয় নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে দ্রুত তাদের স্বদেশে ফিরিয়ে নেওয়ার জন্য মায়ানমার সরকারকে বাধ্য করার কথা বলা হয় সেমিনারে।

সেইসঙ্গে ইইউ সহ বিশ্ব সম্প্রদায়কে মায়ানমারের পাশাপাশি ভারত, চীন ও রাশিয়ার উপর চাপ প্রয়োগের ব্যাপারে গুরুত্বারোপ করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!