নিউ ইয়র্ক মহানগর আ.লীগের নতুন সভাপতি, কমিটিতে রদবদল

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের এক সভায় সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাকারিয়া চৌধুরী নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন, যিনি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে ছিলেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 01:45 PM
Updated : 21 Nov 2017, 01:45 PM

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের কার্যকরী পরিষদের ওই সভাটি অনুষ্ঠিত হয় জ্যাকসন হাইটস-এর ‘টক অব দ্য টাউন’ রেস্তোরাঁয়।

সংগঠনের সভাপতি নূরনবী অভিবাসন মর্যাদা প্রশ্নবিদ্ধ হওয়ায় ১১ মাস আগে স্থায়ীভাবে বাংলাদেশে চলে যান। তারপর থেকেই জাকারিয়া চোধুরী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

সভায় সবার সম্মতি নিয়ে সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাকারিয়া চৌধুরীকে পূর্ণ সভাপতির দায়িত্ব দেওয়া হয়। কয়েকমাস আগে সাংগঠনিক রীতি অনুযায়ী এমন একটি ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান।

কার্যকরী পরিষদের সভায় সেই ঘোষণাকে ‘স্বাগত’ জানিয়েই এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে নেয়া হয়। একইসাথে, সাংগঠনিক কার্যক্রমে আরও গতি আনতে বেশ কয়েকটি পদে রদবদলের সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহ-সভাপতি সাকুর খান মাখন মিশিগানে চলে যাওয়ার পরিপ্রেক্ষিতে তার পদে আবুল হোসেনকে সহ-সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

সহ-সভাপতি খন্দকার হাবীবউল্লাহ বাহার যুক্তরাষ্ট্র যুবলীগে অন্তর্ভুক্ত হওয়ায় তার স্থলাভিষিক্ত হোন তথ্য ও গবেষণা সম্পাদক মোর্শেদা জামান। আর সহ-সভাপতি হুমায়ুন কবির বাংলাদেশে চলে যাওয়ায় তার জায়গায় আইন বিষয়ক সম্পাদক মো. আব্দুল কাদের মিঞাকে সহ-সভাপতি পদের দায়িত্ব দেওয়া হয়।

দলীয় কাজে অনুপস্থিত থাকায় অপর সহ-সভাপতি রফিকুর রহমান এর জায়গায় মোহাম্মদ এম উদ্দিন (আলমগীর)-কে তার পদে স্থলাভিষিক্ত করা হয়। একই কারণে যুগ্ম-সম্পাদক আইয়ুব আলীর স্থলে সাংগঠনিক সম্পাদক শিমুল হাসানকে যুগ্ম সম্পাদককে পদায়ন করা হয়।

মূলধারার রাজনীতিক ও দলীয় কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখায় খায়রুল ইসলাম খোকন ও সুব্রত তালুকদারকে যুগ্ম সম্পাদক হিসেবে পদায়ন করা হয়।

অপরদিকে মো. নান্টু মিয়া, মো. মাহফুজুল হক হায়দার ও মো. সুমন মাহমুদকে সাংগঠনিক সম্পাদক পদে পদায়ন করা হয়।

এছাড়া শূন্য পদে রাজ চৌধুরীকে তথ্য ও গবেষণা সম্পাদক, রাজিব খানকে বন ও পরিবেশ সম্পাদক, রানা আহম্মদকে আইন সম্পাদক পদে পদায়ন করা হয়। কার্যকরী সদস্য হিসেবে নিযুক্ত করা হয় সক্রিয় কর্মী আব্দুল কুদ্দুস টিটু, শওকত হোসেন খান, নাজিমউদ্দিন, আরবাব সিমন, রায়হানুর রহমান, ইয়াসির শারাফত তুহিন, যুবায়ের আল হাসান, রায়হান কবির বনী, উজ্জল মাহমুদ, রবিউল হোসেন রুবেল, মোসা আহম্মেদ, মোঃ রুহুল আমিন, মো. রুহুল আমিন, মো. নূরুল আমিন, অমিত হাসান সাজু, মো. ফয়সাল আহমেদ রুবেল, সোহাগ চৌধুরী, মো. আবদুল হক, মো. হাবিব, হারুন মান্নান, লোটাস ধর, মো. জিয়উল হক, মোহাম্মদ ওমর ফারুক, এম. ফয়সাল আহমেদ ও মোহাম্মদ সাজ্জাদ।

জাকারিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যকরী কমিটির এ সভায় আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনের লক্ষ্যে বিভিন্ন সাব-কমিটি ঘোষণা করা হয়েছে। 

সংগঠনের সহ-সভাপতি মাসুদ হোসেন সিরাজীকে আহ্বায়ক, সহ-সভাপতি মোর্শেদা জামানকে প্রধান সমন্বয়কারী ও যুগ্ম সম্পাদক শিমুল হাসানকে সদস্য-সচিব করে ‘বিজয় দিবস উদযাপন কমিটি’ ঘোষণা হয়।

সভায় বলা হয়, ১১ মাস আগে বাংলাদেশে স্থায়ীভাবে ফিরে যাওয়া সংগঠনের সাবেক সভাপতি নূরনবী কমান্ডারের কার্যকরী কমিটিকে পাশ কাটিয়ে বিভিন্ন সংগঠনে নেতাকর্মীকে অবৈধভাবে পদোন্নতি ও সংযোজনের তৎপরতার নিন্দা জানানো হয়।  

নিন্দা জানানো সত্ত্বেও বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘তিনি (নূরনবী) যদি কখনো যুক্তরাষ্টের অভিবাসন মর্যাদাসহ নিউ ইয়র্কে প্রত্যাবর্তনে সক্ষম হন, তাহলে সসম্মানে তাকে সাংগঠনিক পদ ফিরিয়ে দিতে কেউই কুণ্ঠাবোধ করবো না।’

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!