হুমায়ূন আহমেদের জন্মদিনে দুবাইয়ে ‘হিমু মেলা’

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ‘হিমু মেলা’র আয়োজন করেছে প্রবাসী বাংলাদেশিরা।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 09:26 AM
Updated : 19 Nov 2017, 01:26 PM

স্থানীয় সময় শুক্রবার বিকেলে দুবাইয়ের ক্রিক পার্কে এ আয়োজনে ছিলো হিমুর হলুদ রঙের পাঞ্জাবী ও রূপার নীল রঙের শাড়ি পরে নাচ-গান-আবৃত্তি, শিশুদের হিমু বা ময়ূরাক্ষী নদীর ছবি আঁকা প্রতিযোগিতা ও কুইজ।

মেলার আয়োজনে ছিলেন- সংস্কৃতিকর্মী জুলফিকার হায়দার খান, কমিউনিটি নেতা মোহাম্মদ নওশের আলী ও মঈনুল ইসলাম।

অনুষ্ঠান সঞ্চালনায় জুলফিকার হায়দার খান বলেন, “বাংলা সাহিত্য পড়া ও প্রবাসী প্রজন্মকে বাংলা চর্চায় উদ্বুদ্ধ করা আমাদের এ আয়োজনের উদ্দেশ্য। হুমায়ূন আহমেদের প্রতি ভালবাসার অনুভূতি সবারই আছে। তার সৃষ্টি হিমুর আচার-আচরণ, চিন্তাভাবনা, চলাফেরা সবকিছুর প্রতি হুমায়ুন পাঠকদের আগ্রহ আছে, থাকবে।”

দুবাইতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান বলেন, “হুমায়ূন আহমেদের নাটক ও সাহিত্য-চর্চা দেশের আনাচে-কানাচে ছড়িয়ে গিয়েছিলো। সমাজে তার ভালো দিকগুলোর যে প্রভাব ছিল আমরা তার চর্চা করবো।”

উদ্যোক্তা মোহাম্মদ নওশের আলী বলেন, “বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্রগুলো আমাদের জীবন ছুঁয়ে গেছে। তার লেখনি আমাদের সমাজকে প্রভাবিত করেছে। নতুন প্রজন্মের কাছে এগুলো পৌঁছে দিতে হবে।”

আবুধাবি থেকে এসে অনুষ্ঠানে যোগ দেওয়া ব্যাংক-কর্মকর্তা মুনীর আহমদ সাহাবুদ্দীন বলেন, “সবুজ ঘাস আর তরুপল্লবে ছাওয়া এ মিলনমেলায় নানা বয়সী হিমু-রূপাদের দেখে মনে হচ্ছে যেন  নুহাশপল্লীতে আছি।”

মেলায় আসা একজন দর্শক বলেন, “হিমুর পরনে থাকতো পকেটবিহীন হলুদ পাঞ্জাবী। কিন্তু দুবাইয়ের হিমুরা দেখছি পকেটওয়ালা পাঞ্জাবি পরেন।”

অনুষ্ঠানে নাচ পরিবেশন করেন তিশা সেন। স্বরচিত ছড়া ও হুমায়ুন রচনা থেকে পড়ে শোনান ছড়াকার লুতফুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কনসাল জেনারেলের স্ত্রী আন্না জামান, প্রবাসী কমিউনিটি নেতা সৈয়দ আবু আহাদ ও বাংলাদেশি নারী উদ্যোক্তা গুলশান আরা।