ব্রিটিশ কোর্টের রায়ে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিল বিমান

হিথ্রো বিমানবন্দর থেকে বাংলাদেশ অভিমুখী ফ্লাইটে ২৪ ঘণ্টা বিলম্বের কারণে যুক্তরাজ্যের একটি আদালতের রায়ে এক প্রবাসী পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ টাকার মতো দিতে হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে।

নাহাস পাশা, যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 06:31 PM
Updated : 1 Dec 2017, 09:43 PM

লিভারপুল কাউন্টি কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে গত ২৩ অক্টোবর বিমান কর্তৃপক্ষ এই ক্ষতিপূরণ দেয় বলে মামলার অন্যতম বাদী প্রবাসী বাংলাদেশি শাহ মো. সানোয়ার হোসেন জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিমান কর্তৃপক্ষ তার পরিবারের নয় সদস্যের টিকেটের মূল্য এবং মামলার খরচ বাবদ সর্বমোট চার হাজার ৬০১ পাউন্ডের (পাঁচ লাখ টাকার বেশি) চেক দিয়েছে।

সানোয়ার বলেন, ২০১২ সালে ২৩ ডিসেম্বর বাংলাদেশ বিমানের বিজি ০০৬ ফ্লাইটে তার বৃদ্ধা মা ও কয়েকটি শিশুসহ পরিবারের ১০ সদস্যের বাংলাদেশে যাওয়ার কথা ছিল।

“কিন্তু কোনও পূর্ব ঘোষণা ছাড়াই বিমান বাংলাদেশ ওই দিন ফ্লাইটটি বাতিল করে পরদিন সময় দেয়। এতে আমার ও পরিবারের সদস্যদের মারাত্মক ভোগান্তির মুখে পড়তে হয়। এরপর যাত্রাপথে বিমানের স্টাফরা আমাদের মানসিকভাবে হয়রানি করে।”

বাংলাদেশ থেকে ফিরে এসে এই বিষয়ে প্রতিকার চেয়ে বিমান কর্তৃপক্ষ বরাবর চিঠি দিয়ে সাড়া না পেয়ে ইউকে সিভিল এভিয়েশনে অভিযোগ করেন তিনি।

তারা বিষয়টি মীমাংসার জন্য লিভারপুলের কাউন্টি কোর্টে পাঠায়। পরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ ‘জাতীয় স্বার্থে’ বিষয়টি আদালতের বাইরে মীমাংসা করার প্রস্তাব দেয় বলে জানান সানোয়ার হোসেন।

২০১৩ সালের ৮ এপ্রিল ওই চিঠিতে বিমান কর্তৃপক্ষ বলে, “প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে বহনকারী ওই বিমান ‘টেকনিক্যাল’ কারণে ২৪ ঘণ্টা দেরি করেছিল।”

বিমানের ওই চিঠির পরেও মামলাটি চলতে থাকে, গত সেপ্টেম্বরে আদালত রায় দেয় বলে জানান সানোয়ার।

তিনি বলেন, আদালত রায়ে ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী যাত্রীপ্রতি ৪৬৫ দশমিক ৬৯ পাউন্ড ক্ষতিপূরণ এবং মামলা পরিচালনার খরচ ৪১০ পাউন্ডসহ মোট চার হাজার ৬০১ পাউন্ড দিতে নির্দেশ দেয়।

এ বিষয়ে যুক্তরাজ্যে বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার শফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্লেইম করা যাত্রীরা আরও বেশি অর্থ দাবি করেছিলেন। কিন্তু আদালত সে অনুযায়ী তাদের কম অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছে। আমি মনে করি না এতে বিমানের তেমন কোনো ক্ষতি হয়েছে।”

তিনি বলেন, ঢাকা ও লন্ডনে নিরাপত্তা কড়াকড়ির কারণে বিমানের ফ্লাইটে দেরি হচ্ছে। বিশেষ করে ঢাকা থেকে ফ্লাইট দেরিতে ছাড়লে এখানেও সমস্যায় পড়তে হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!