বাচ্চুর পক্ষে নিউ ইয়র্কে ৩১ জনের বিবৃতি

চলচ্চিত্র পরিচালক খান আতাউর রহমানের মুক্তিযুদ্ধকালীন বিতর্কিত ভূমিকা নিয়ে মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর বক্তব্যকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন নিউ ইয়র্ক প্রবাসী ৩১ জন লেখক, সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক কর্মী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 06:55 AM
Updated : 21 Oct 2017, 07:43 AM

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গণমাধ্যমকে পাঠানো এ বিবৃতিতে বলা হয়, রাজাকারের সঙ্গে আপসের মধ্যে কখনোই মুক্তিযোদ্ধাদের গৌরবোজ্জ্বল ভূমিকা খাটো করে দেখার অবকাশ নেই।”

“পাকিস্তানি চলচ্চিত্রকার এ আর কারদারের সহযোগী হয়ে মুক্তিযুদ্ধের বিপক্ষে ‘দি বিট্রেয়াল’ তৈরি করে পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞের বৈধতা দেওয়া ও ১৫ অগাস্ট বঙ্গবন্ধুর হত্যাকারী ফারুক রশিদকে সূর্যসন্তান ও বীর সেনানী বলে গান রচনার মধ্য দিয়েই খান আতা তার মুক্তিযুদ্ধবিরোধী অবস্থানকে পরিস্কার করেছিলেন।”

বিবৃতিতে স্বাক্ষর করেছেন- প্রবীন সাংবাদিক সৈয়দ মহম্মদউল্লাহ, শহীদ পরিবারের সন্তান জিয়াউদ্দিন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী শহীদ হাসান, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক লাবলু আনসার, মুক্তিযোদ্ধা রাশেদ আহমদ, মূলধারার রাজনীতিক মোরশেদ আলম, কম্যুনিটি কর্মী সউদ চৌধুরী, সরাফ সরকার, সঙ্গীতশিল্পী শফি চৌধুরী হারুন, সাংবাদিক নিনি ওয়াহেদ, লেখক ও সাংস্কৃতিক সংগঠক মিনহাজ আহমদ, সাংবাদিক মাহফুজুর রহমান, আবৃত্তিকার নাট্যকর্মী মিথুন আহমেদ, সাংবাদিক মুজাহিদ আনসারী, সঙ্গীতশিল্পী আল আমীন বাবু, অভিনেতা সৈয়দ জাকির আহমদ রনি, সাংস্কৃতিক সংগঠক মাহফুজা হাসান, সাংবাদিক শহিদুল ইসলাম, কবি ফকির ইলিয়াস, সঙ্গীতশিল্পী স্বপ্না কাউসার, নাট্যশিল্পী গোলাম সারওয়ার হারুন, আবৃত্তিকার মাহতাব সোহেল, চিত্রশিল্পী বিশ্বজিৎ চৌধুরী, চিত্রশিল্পী সৈয়দ আজিজুর রহমান তারিফ, নাট্যকর্মী সিবলী নোমানী, আলোকচিত্রী ওবায়েদুল্লাহ মামুন, সঙ্গীতশিল্পী কাবেরী দাস, সঙ্গীতশিল্পী দীঠী হাসনাত, সঙ্গীতশিল্পী জীবন বিশ্বাস, সাংস্কৃতিক কর্মী সাবিনা হাই উর্বি ও আবৃত্তিকার হিরা চৌধুরী।

মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর বক্তব্যকে সমর্থন করে বিবৃতিতে বলা হয়, “চলচ্চিত্র পরিচালক খান আতা যে রাজাকার ছিলেন সেটি জনগণ জানেন, নাট্য পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর বক্তব্যে তারই প্রতিধ্বনি ঘটেছে।

“খান আতার রাজনৈতিক স্খলন ও মুক্তিযুদ্ধবিরোধী অবস্থান এতোকাল অনেকের স্মৃতিতে সুপ্ত ছিলো আর নতুন প্রজন্মের সবার কাছে ছিলো অজানা। আর কেউ কেউ ছিলো তার সঙ্গীত ও সৃষ্টিশীল কাজের অন্ধ অনুরাগী। নতুনদের জন্য এ তথ্য জানা যেমন অপ্রত্যাশিত, ঠিক তেমনি তাঁর ভক্তদের জন্য আবেগের টানা-পোড়েনে এ সত্যকে মেনে নেওয়াও কঠিন।

“কিন্তু ইতিহাসের নিষ্ঠুর সত্য-জ্ঞান সবার অভিপ্রেত। একাত্তর কিংবা পঁচাত্তরে তার রাজনৈতিক সিদ্ধান্ত ও মৃত্যুর আগে এ বিতর্কিত অবস্থানের জন্য তিনি মর্মাহত, অনুতপ্ত কিংবা কোথাও কোন ভুল কখনোই স্বীকার করেননি। একজন মানুষের বহুমাত্রিক গুণ তার গুরুতর অপরাধকে ঢেকে দিতে পারে না।”  

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর বক্তব্যকে অভিনন্দন জানিয়ে বিবৃতিতে বলা হয়, “ক্র্যাক প্লাটুনের বীর গেরিলা মুক্তিযোদ্ধা হিসেবে ইতিহাসের দায়বদ্ধতা থেকে এ সত্যের সম্মুখীন হয়ে তিনি এ সাহসী সত্যভাষণ সামনে নিয়ে এনেছেন। আমরা তাঁর এই অবস্থানকে গৌরবের সাথে অভিনন্দন জানাই।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!