যুক্তরাষ্ট্রে শিল্পকলা একাডেমির পরিবেশনা

যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের নিয়ে ‘বন্ধন: ফেস্টিভ্যাল অব কালচার’ শিরোনামে বিশেষ নৃত্যানুষ্ঠান হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 05:54 AM
Updated : 17 Oct 2017, 05:54 AM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির কুইন্স প্যালেসে জাতিসংঘে বাংলাদেশ মিশন ও নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ সাংস্কৃতিক গ্রুপ’-এর এ বিশেষ নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

বিপার কর্মকর্তা অ্যানি ফেরদৌসের নির্দেশনায়, শেখ সিরাজুল ইসলাম ও জিয়াসমীন আহমেদের উপস্থাপনায় অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী শুভেচ্ছা বক্তব্যে দেন।

অনুষ্ঠানে ‘এ মাটি নয় জঙ্গিবাদের-এ মাটি মানবতার’-কোরাস করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা। প্রবাসীদের সংগঠন ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস’ তথা বিপার শিল্পীরাও ‘দিবে আর নিবে মিলাবে মিলিবে’ শীর্ষক এ অনুষ্ঠানে সঙ্গীত ও নাচ পরিবেশন করে।

এ সময় লিয়াকত আলী লাকী বলেন, “সারাবিশ্বে সবচেয়ে পরিচিত সিডনি অপেরা হাউজের চেয়েও আকর্ষণীয় অপেরা হাউজ হচ্ছে ঢাকায় হাতিরঝিলে। সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে এই ওপেরা হাউজ নির্মাণের মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতি চর্চায় নয়া মাত্রা যোগ হবে।”

তিনি আরও জানান, নিউ ইয়র্ক, লন্ডন, নয়া দিল্লী ও কলকাতায় বাংলাদেশ কালচারাল সেন্টার নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি বাস্তবায়নের প্রক্রিয়াও চলছে।

শিল্পকলার মহাপরিচালক বলেন, “সকল জেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নিজস্ব মিলনায়তনের পর ৪৯০ উপজেলায় শিল্পকলা একাডেমির শাখা চালু করা হয়েছে। অর্থাৎ সারাদেশেই সংস্কৃতি চর্চায় নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।”

অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং কনসাল জেনারেল শামীম আহসানও শুভেচ্ছা বক্তব্য দেন। এ অনুষ্ঠান আয়োজনে সর্বাত্মক সহায়তা করেছে বিপা ও তার কর্মীরা।

সফররত শিল্পকলা একাডেমির এই দলটি ‘হাজার বছরের বাংলাদেশ’ শিরোনামে নৃত্যনাট্য পরিবেশন করে। এতে অংশ নেন অনিক বসু, কস্তুরী মুখার্জি, এ বি এম শহীদুল ইসলাম, স্মীতা দেব, নাজনীন আলম জুই, অন্তু মজুমদার, ঐন্দ্রিলা শরাবতী তিথি ও মুনমুন বিশ্বাস।

অনুষ্ঠান বিপার শিশু-শিক্ষার্থীরা সমবেত কণ্ঠে সঙ্গীত পরিবেশন করে নিলুফার জাহানের নেতৃত্বে। এরপর বিপার কর্মকর্তা ও কণ্ঠশিল্পী সেলিমা আশরাফ সমবেত কণ্ঠে ও এককভাবে সঙ্গীত পরিবেশন করেন। বিপার শিক্ষার্থী শিল্পীরা গানের সাথে নাচেও অংশ নেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!