ফোবানা পুরস্কার পেলেন তাসমিন ও হানিফ

যুক্তরাষ্ট্রে নিজ নিজ কাজের স্বীকৃতি হিসেবে ‘ফোবানা পুরস্কার’ পেয়েছেন টিভি প্রযোজক তাসমিন মাহফুজ ও প্রকৌশলী আবু হানিফ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 10:57 AM
Updated : 15 Oct 2017, 10:57 AM

গত ৮ অক্টোবর ফ্লোরিডার মায়ামি সিটিতে তাদের হাতে এ পুরস্কার তুলে দেন ৩১তম ফোবানার সম্মেলনের প্রধান অতিথি পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

পুরস্কার পাওয়া তাসমিন জর্জিয়ার অ্যামরয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। সাংবাদিকতায় তিনি পেয়েছেন ‘গ্র্যাসি অ্যাওয়ার্ড’ ও ‘জার্নালিজম অ্যাওয়ার্ড। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ডব্লিউডিভিএম নিউজের প্রযোজক হিসেবে কাজ করছেন।

তাসমিনের বাবা চট্টগ্রামের আব্দুল ওয়াহিদ মাহফুজ ও মা নাজমুন পারভিন।

তাসমিন তার অনুভূতি জানাতে বলেন, “এ সম্মান বাঙালি সংস্কৃতি লালনে নতুন প্রজন্মের সবাইকে অনুপ্রাণিত করবে। একইসাথে মার্কিন গণমাধ্যমে বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় আমাকে আরও উদ্বুদ্ধ করবে।”

অপর পুরস্কার পাওয়া আবু হানিফ ‘পিপল এন টেক ইন্সটিটিউট’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তার প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি কোম্পানিতে পাঁচ হাজারেরও বেশি বাংলাদেশিকে চাকরি পাবার উপযোগী করতে প্রশিক্ষণ দিয়েছে।

পুরস্কারের অনুভূতি জানিয়ে হানিফ বলেন, “গত ১২ বছরের বেশি সময় ধরে বাংলাদেশি উদ্যমী তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিচ্ছে পিপল এন টেক ইন্সটিটিউটের ছয়টি ক্যাম্পাস। এছাড়া কানাডা, অস্ট্রেলিয়া, ভারত, যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকেও অনেকে অনলাইনে প্রশিক্ষণ নেন। তিন মাসের কোর্স শেষে এপর্যন্ত পাঁচ হাজার বাংলাদেশি যুক্তরাষ্ট্রের বিভিন্ন আইটি কোম্পানিতে উচ্চ বেতনে চাকরি পেয়েছেন।”

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন- ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, উদ্যোক্তা ব্যবসায়ী গোলাম মোহাম্মদ আলমগীর ও কালি প্রদীপ চৌধুরী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আয়োজক কমিটির আহ্বায়ক এম রহমান জহীর, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়কারী আতিকুর রহমান, সঙ্গীতশিল্পী রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন ও ফকির আলমগীর।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!