অস্ট্রেলিয়ায় বসন্ত ফুলের উৎসব

বসন্ত ফুলের মাস। ফুল ফোটার মাস। কবি সুভাষ মুখোপাধ্যায় বলেছেন ‘ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত।’

নাইম আবদুল্লাহ, সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2017, 10:41 AM
Updated : 4 Oct 2017, 10:41 AM

অস্ট্রেলিয়ায় এ সময়টা যে চারদিকে ফুলের সৌরভে! দেশটির রাজধানী ক্যানবেরাতে চলছে মাসব্যাপী ‘স্প্রিং ফেস্টিভ্যাল ফ্লোরেইট শো’। উৎসব ঘিরে আগ্রহী তৈরি হয়েছে প্রবাসী বাংলাদেশিদের।

কমনওয়েলথ পার্কে গত ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে এ উৎসব চলবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত। ৩০ বছর ধরে প্রতি বসন্তে এ প্রদর্শনী হয়।

কমনওয়েলথ পার্কে সরোবরের পানিতে রক্তবর্ণের পদ্মফুল আর পানিতে হাঁসদের কেলি কেটে বেড়ানোর দৃশ্য ইট-প্রাচীরঘেরা শহরের মাঝে গ্রামের পরশ বুলায়।

প্রদর্শনী দেখতে আসা এক বাংলাদেশি দর্শনার্থী জানান, এবছর প্রদর্শনীর বিষয় হলো ‘রেজ্যুভেনেশন’ বা ‘নবজীবন’। এবার আটশ’ স্কয়ার মিটার জায়গাজুড়ে জাঁকজমকপূর্ণ এ প্রদর্শনীতে এক মিলিয়নেরও বেশি টিউলিপ আর ডেনডেলিওন ফুল কুঁড়ি ফুটিয়েছে।

ল্যাটিন শব্দ ‘ফ্লোরেইট’ অর্থ ‘ফুল ফোঁটা’। এ থেকে ‘ফ্লোরেইট শো’র নাম দেওয়া হয়েছে।

প্রতি বছর অস্ট্রেলিয়ার নানাপ্রান্ত থেকে ভূচিত্র শিল্পী ও উদ্যানপালকেরা এ ফুলের প্রদর্শনীতে অংশ নেন। এবারের প্রদর্শনীতে চার মিলিয়নেরও বেশি দেশি-বিদেশি দর্শনার্থীর সমাগম ঘটবে বলে ধারণা করা হচ্ছে।

১৯৮৮ সালে ভূচিত্র শিল্পী পিটার সাটন ও তার সহকর্মী ক্রিস ডি ব্রিন অস্ট্রেলিয়ার দু’শতম ও ক্যানবেরার ৭৫তম বার্ষিকী উপলক্ষে প্রথম এ ‘ফ্লোরাইড শো’র আয়োজন করেছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!