যুক্তরাষ্ট্রে ‘জালালাবাদ বিশ্ব সিলেট’ সম্মেলন শুরু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে দুই দিনব্যাপী ‘জালালাবাদ বিশ্ব সিলেট সম্মেলন’ শুরু হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 04:46 AM
Updated : 17 Sept 2017, 04:46 AM

স্থানীয় সময় শনিবার দুপুরে জ্যামাইকার ইয়র্ক কলেজ মাঠে সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি ও ‘ব্র্যাক’-এর প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ।

প্রধান অতিথি তার বক্তব্যে এ ধরনের সম্মেলনের গুরুত্বের কথা উপস্থাপন করে বলেন, “শেকড়ের সাথে সম্পর্ক জোরদারের পাশাপাশি প্রিয় মাতৃভূমির উন্নয়ন ও কল্যাণের পথকেও ত্বরান্বিত করার উৎসাহ জোগায়। শুধু তাই নয়, পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রেও বিশেষ একটি ভূমিকা রাখে।”

এ সময় বিশেষ অতিথি হিসেবে মঞ্চে ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার, বীর উত্তম খেতাবপ্রাপ্ত জেনারেল সি. আর. দত্ত বীর উত্তম।

সম্মেলনে অতিথিদের মধ্যে আরও বক্তব্য দেন মার্কিন কংগ্রেসওম্যান গ্রেস মেং, সাবেক এমপি ও আমেরিকায় জালালাবাদ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি এম এম শাহীন, বাংলাদেশ হাই কোর্ট ডিভিশনের বিচারপতি  মো. আবু তারিক, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন ও সাবেক সচিব এনাম আহমেদ চৌধুরী।

এছাড়া আরও বক্তব্য দেন ঢাকায় জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি সি এম তোফায়েল সামী, অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জমান, ‘জালালাবাদ অ্যাসোসিয়েশন’-এর সভাপতি বদরুল খান, সেক্রেটারি জুয়েল চৌধুরী ও সম্মেলনের আহ্বায়ক জিয়াউদ্দিন আহমেদ।

সম্মেলন উপলক্ষে বিভিন্ন পণ্যের স্টল দেওয়া হয়। সম্মেলনে নানা ইস্যুতে আলোচনার পাশাপাশি সিলেট অঞ্চলের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

কলকাতা, বাংলাদেশ, কানাডা, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ থেকে সিলেট অঞ্চলের প্রবাসীরা অংশ নেন এ সম্মেলনে।

আয়োজনে বিশেষ সহায়তা দেয় ঢাকায় জালালাবাদ অ্যাসোসিয়েশন, যুক্তরাজ্য জালালাবাদ অ্যাসোসিয়েশন, দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশন, জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টো ও জালালাবাদ অ্যাসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া ইনক।