বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক অর্থনীতি নিয়ে সেমিনার

বাংলাদেশ ও জাপানের দ্বিপাক্ষিক অর্থনৈতিক বিষয়ে ‘বাংলাদেশ ইকোনমি, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেমিনার-২০১৭’  শিরোনামে একটি আন্তর্জাতিক সেমিনার জাপানে অনুষ্ঠিত হয়েছে।

খায়রুল বাসার, জাপানের ফুকুওকা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 12:36 PM
Updated : 13 Sept 2017, 12:41 PM

স্থানীয় সময় মঙ্গলবার ফুকুওকার হোটেল হায়াত ফুকুওকা মিলনায়তনে বাংলাদেশ দূতাবাস জাপান এর উদ্যোগে ও ‘ইন্টারন্যাশনাল ম্যান পাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ এর সহযোগিতায় এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, ‘ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ এর সভাপতি সাদানরি সাকামতোসহ জাপানের একটি প্রতিনিধিদল  অংশ নেয়।

বক্তব্য দিচ্ছেন বাংলাদেশের রাষ্ট্রদূত  রাবাব ফাতিমা

জাপানের বিনিয়োগকারিদের বাংলাদেশে বিনিয়োগ করার অনুরোধ জানিয়ে রাবাব ফাতিমা বলেন, “উভয় রাষ্ট্রই একে অপরের প্রয়োজন ও দক্ষতাকে কাজে লাগিয়ে অর্থনৈতিক ও অন্যান্য ক্ষেত্রে পারস্পরিকভাবে লাভবান হতে পারে।”

সাদানরি সাকামতো বলেন, “বাংলাদেশ টেকসই অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানব উন্নয়নের ক্ষেত্রে আই এম জাপান কাজ করবে এবং সামনের দিনগুলোতে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা অব্যাহত থাকবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ রাফিকুল ইসলাম। তিনি তার বক্তব্যে অর্থনৈতিক ও মানব সম্পদ উন্নয়নে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগসমূহ ও ভিশন-২০২১’ বিষয়ে কথা বলেন।

বক্তব্য  দিচ্ছেন জাপানের প্রতিনিধি

সেমিনারে অংশ নেওয়া বাংলাদেশিরা

অনুষ্ঠান শেষে সন্ধ্যায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাপানি প্রতিনিধিদল কিঊশু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও স্থানীয় ব্যাক্তিদের সঙ্গে আলোচনায় অংশ নেন।

এ আলোচনায় অধ্যাপক মখলেছুর রহমান বাংলাদেশে দক্ষ মানবসম্পদ ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির পরামর্শ দেন।

কিঊশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আশির আহমেদ অনুষ্ঠান শেষে সবাইকে ধন্যবাদ দেন ও বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা সম্পর্কে রাষ্ট্রদূতকে জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!