যুক্তরাজ্যে ঢাবির প্রাক্তনদের পুনর্মিলনী

লন্ডনে পুনর্মিলনীতে যোগ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু-সহপাঠীদের সঙ্গে আনন্দমুখর সময় কাটালেন যুক্তরাজ্য প্রবাসী এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 01:47 PM
Updated : 13 Sept 2017, 08:14 AM

‘ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকে’র আয়োজনে রোববার পূর্ব লন্ডনের দ্য উইলোস ইভেন্টস ভেন্যুতে দিনব্যাপী এই আনন্দযজ্ঞে অংশ নেন প্রায় সাতশ মানুষ।

যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্যদের সঙ্গে বাংলাদেশ থেকে আগত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সাবেক শিক্ষার্থী ছিলেন অনুষ্ঠানে।

বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন অনেকে। বেলা ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত সময় কাটে সাংস্কৃতিক পরিবেশনা, দলে দলে গল্প আর খানাপিনায়।

অনুষ্ঠানস্থলের সবুজ চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাল বাসের চেহারায় তৈরি একটি রেপ্লিকা সাবেক শিক্ষার্থীদের মনে তারুণ্যের সেই সব দিনের স্মৃতি ফিরিয়ে আনে।

আর মাঠের মধ্যে মধুর ক্যান্টিনের আদলে সামিয়ানা টানিয়ে যেখানে চা-নাস্তার ব্যবস্থা করা হয়েছিল, তার নামও দেওয়া হয়েছিল মধুর ক্যান্টিন।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দরিদ্র ছাত্র-ছাত্রীদের সহায়তার জন্য অনুষ্ঠানে তহবিল সংগ্রহ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য শহিদ উদ্দিন আহমদ।

বাংলাদেশ ও ব্রিটেনের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পুনর্মিলনী অনুষ্ঠানের সূচনা হয়। এ সময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকে’র আহ্বায়ক ব্যারিস্টার আনিস আহমদ, সম্পাদক মারুফ চৌধুরীসহ কমিটির সদস্য হাবিব রহমান, বিধান গোস্বামী, সৈয়দ ফারুকসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে পুনর্মিলনী করার উদ্দেশ্যে গত বছর ডিসেম্বরে ‘ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকে’ গঠিত হয়। পরে ৫ জানুয়ারি ১৫০ জনের অংশগ্রহণে একটি কমিটি গঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন সংগঠনের সদস্যরা। এছাড়া ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগসূত্র স্থাপনে কাজ করার সিদ্ধান্ত নেন তারা।

পুনর্মিলনী উপলক্ষে শত পৃষ্ঠার একটি স্মরণিকা প্রকাশ করা হয়েছে, যাতে ঢাকা বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতি তুলে ধরা অনেক শিক্ষার্থীর লেখা ছাপা হয়েছে।

এই পুনর্মিলনী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের দেওয়া বাণী রয়েছে স্মরণিকায়। বাংলাদেশে উচ্চশিক্ষার সবচেয়ে বড় বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়কে অবলম্বন করেই বাঙালি জাতির রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক জাগরণ ঘটেছে বলে রাষ্ট্রপতি লিখেছেন।