জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশিদের পদায়নের আশ্বাস

জাতিসংঘ সদরদপ্তরের শান্তিরক্ষা কার্যক্রমে বিভিন্ন উচ্চ পদে বাংলাদেশি কর্মকর্তা পদায়নের আশ্বাস দিলেন শান্তিরক্ষা বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যা পিয়েরে ল্যাঁক্রুয়ার।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2017, 05:40 AM
Updated : 14 July 2017, 05:40 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ ইয়র্কে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জাতিসংঘের ‘ডিপার্টমেন্ট অব পিসকিপিং অপারেশন’ এর প্রধান এ কর্মকর্তার সঙ্গে বৈঠকে মিলিত হলে তিনি এ আশ্বাস দেন। 

বৈঠকে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বিভিন্ন উচ্চ পদে বাংলাদেশি কর্মকর্তা পদায়নের সুপারিশ করা করা হলে পিয়েরে ল্যাঁক্রুয়ার বাংলাদেশি শান্তিরক্ষীদের কাজের প্রশংসা করে বলেন, “জাতিসংঘের প্রায় সব মিশনেই নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের কোন প্রসঙ্গ উঠলে বাংলাদেশি ট্রুপসের কথা বলা হয়।বিভিন্ন উচ্চ পদে তাদের পদায়নের সুপারিশ গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।”

বৈঠকে আগামী ১ অক্টোবর বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া ‘ডিফেন্স মিনিস্ট্রিয়াল কনফারেন্স’ এর প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগ্রেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ অনুষ্ঠানে পিসকিপিং অপারেশন সংক্রান্ত বিভিন্ন বিষয় উপস্থাপন ও সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি অ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্টো লইটি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা পারভীন, বাংলাদেশ বিমান বাহিনীর ওভারসিজ অপারেশনের পরিচালক মোহাম্মদ মঞ্জুর কবীর ভূইয়া, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম ও মিশনের প্রথম সচিব (প্রেস) মো. নুরএলাহি মিনা।

এর আগে মন্ত্রিপরিষদ সচিব বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে মতবিনিময় করেন।চলতি এইচএলপিএফ-এ বাংলাদেশ প্রতিনিধিদলের সফল অংশগ্রহণ কামনা করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উল্লেখযোগ্য। সরকার এসডিজি’র সফল বাস্তবায়নের লক্ষ্যে একজন এসডিজি বাস্তবায়ন সমন্বয়কারী নিয়োগ দিয়েছে যা বিশ্বের অনেক দেশেই নেই। এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের প্রচেষ্টা ইতোমধ্যে আন্তর্জাতিক অঙ্গণে সমাদৃত হয়েছে”।

মতবিনিময় অনুষ্ঠান শেষে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন মাসুদ বিন মোমেন জাতিসংঘে ২০১৬ সালে বাংলাদেশের কার্যক্রম নিয়ে বাংলাদেশ মিশন থেকে প্রকাশিত একটি প্রকাশনা মন্ত্রিপরিষদ সচিবের হাতে তুলে দেন।

মন্ত্রিপরিষদ সচিব হাইতিতে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন পরিদর্শন উপলক্ষে আগামী ১৫ জুলাই হাইতির উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ছেড়ে যাবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!