এবার লস এঞ্জেলেসে ডেপুটি কনসাল জেনারেলের গৃহকর্মী লাপাত্তা

লস এঞ্জেলেসে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির গৃহকর্মীও ছয় মাস ধরে নিখোঁজ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 04:17 AM
Updated : 8 July 2017, 10:21 AM

বিষয়টি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ইতোমধ্যেই জানানো হয়েছে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়কেও জানানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জানান ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ।

গৃহকর্মী নিয়ে জটিলতায় নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম এবং জাতিসংঘ সংস্থা ইউএনডিপিতে কর্মরত হামিদুর রশীদকে গ্রেপ্তার নিয়ে আলোচনার মধ্যে আনারকলির গৃহকর্মী নিখোঁজের খবর এল।

কাজী আনারকলি ২০১৫ সালে কনসাল জেনারেলের পদে যোগদানের সময়েই তার গ্রাম বরিশালের গৌরনদী উপজেলার পিপড়াকাঠি থেকে সাব্বির (৪০) নামক এই গৃহকর্মীকে নিয়ে আসেন।

আগের দুজনের ক্ষেত্রে গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগ উঠেছিল। আনারকলির গৃহকর্মীর ক্ষেত্রেও তেমনটি ঘটেছিল কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে প্রবাসীদের মনে।

প্রবাসী মূকাভিনয়শিল্পী কাজী মশহুরুল হুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কন্স্যুলেট অফিস মুখ না খোলায় কেউই নিশ্চিত হতে পারছি না। তবে একটা কিছু ঘটেছে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।”

কাজী আনারকলি

সর্বশেষ বিষয়টি নিয়ে কথা বলতে লস এঞ্জেলেসের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা এবং ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়েও তাদের সাড়া পাওয়া যায়নি। মোবাইল ফোনে মেসেজ পাঠিয়েও কোনো উত্তর মেলেনি।

কন্স্যুলেটের এক কর্মকর্তা জানান, কাজী আনারকলিকে জাকার্তায় বদলির নির্দেশ জারি হয়েছে। তিনি সেখানে মিনিস্টার হিসেবে শিগগরিই যোগ দেবেন।

বাংলাদেশি ছাড়াও গৃহকর্মী নির্যাতনের অভিযোগ উঠেছে ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, কাতারের কূটনীতিকদের বিরুদ্ধেও।

এসেত্রে অন্য সন্দেহও করছেন কেউ কেউ। তারা বলছেন, এই গৃহকর্মীরা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে এই ধরনের কাজ করছেন।

জাতিসংঘে বাংলাদেশের একজন কূটনীতিক নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহল বিশেষের মদদে গৃহকর্মীরা ফাঁদে পা দিচ্ছেন বলে মনে হচ্ছে। তারা যে গ্রিনকার্ড নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের মতলবে গৃহকর্তাকে ফাঁসিয়ে দিচ্ছেন, এতে কোনো সন্দেহ নেই।”

নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে ইতোমধ্যে অভিযোগের মুখে থাকা কূটনীতিকদের পক্ষে কর্মসূচি পালিত হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!