শুক্রবার থেকে শুরু নিউ ইয়র্ক বইমেলা

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে ‘২৬তম নিউ ইয়র্ক বইমেলা ও আন্তর্জাতিক বাংলা উৎসব’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 07:27 AM
Updated : 17 May 2017, 07:27 AM

বাঙালি-অধ্যুষিত জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে মুক্তধারা ফাউন্ডেশন।

এ উৎসবের উদ্বোধন করতে নিউ ইয়র্কে এসেছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার। পবিত্র সরকার মুক্তধারা বক্তৃতা-২০১৭ দেবেন।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় মঙ্গল শোভাযাত্রায় উদ্বোধন করা হবে ১৯৯২ সাল থেকে শুরু হওয়া এ বইমেলা । উদ্বোধনী পর্বে ২৬ জন আমন্ত্রিত অতিথি মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করবেন বলে আয়োজকরা জানান।

বাংলাদেশ থেকে আসছে মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, অনন্যা, কথাপ্রকাশ, ইত্যাদি গ্রন্থপ্রকাশ, নালন্দা, ভাষাচিত্র, স্টুডেন্ট ওয়েজ ও থিয়েটার। কলকাতা থেকে যোগ দিচ্ছে পত্রভারতী ও সাহিত্যম।

কানাডাসহ উত্তর আমেরিকার বিভিন্ন স্থান থেকে ইসলাম পাবলিকেশন্স, ছড়াটে, প্রীতম প্রকাশ, স্বপনশিকারী ও মুক্তধারা নিউ ইয়র্ক এ বইমেলায় অংশ নেবে। মেলায় যোগ দিতে বাংলাদেশ থেকে এসেছেন সঙ্গীতশিল্পী আব্দুল হাদী, শামা রহমান, ফেরদৌস আরা ও কলকাতার দেবাঙ্গনা সরকার। বাংলাদেশ থেকে আরও এসেছেন ছড়াকার আমীরুল ইসলাম, আহমেদ মাযহার, হুমায়ূন কবীর ঢালী ও অভিনেত্রী শিরীন বকুল। 

ঢাকা থেকে গবেষক ও লেখক সায়মন জাকারিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারম্যান লীনা তাপসী বইমেলায় যোগ দিতে ইতোমধ্যে নিউ ইয়র্কে এসেছেন। কানাডা থেকে আসছেন লুৎফুর রহমান রিটন, ইকবাল হাসান, সালমা বাণী ও জসিম মল্লিক। জার্মানি থেকে আসছেন নাজমুন নেসা পিয়ারী।

এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসছেন শতাধিক কবি, লেখক, সাহিত্যিক ও শিল্পী। এবার উত্তর আমেরিকার বিভিন্ন শহর থেকে আসবেন গায়ক-গায়িকারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!