পাহাড়ঘেরা লাওসে বৈশাখ উদযাপন

লাওস, এই দেশটির নাম বাংলাদেশের অনেক মানুষই হয়তো জানেন না। অথচ দূরত্ব হিসাবে পাকিস্তানের চেয়েও অনেক কাছের একটা দেশ।

ওয়াছিউল ইসলাম, লাওসের ভিয়েনতিয়েন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 11:47 AM
Updated : 18 April 2017, 12:21 PM

লাওস দক্ষিণ-পূর্ব এশিয়ার পাহাড়ঘেরা একটি স্বাধীন দেশ। দুইশ’ ৩৬ কিলোমিটার আয়তনের এই ছোট দেশটিতে জনসংখ্যা সত্তর লাখের মতো। এখানে খুব অল্প কিছু বাংলাদেশি থাকেন। তাদের অধিকাংশ গার্মেন্টসে ও রেস্তোরাঁয় কাজ করেন। এর বাইরে আন্তর্জাতিক সংস্থাগুলোতে চাকরি করেন এরকম দু’তিনটি পরিবার আছে।

একজন আছেন সবচেয়ে পুরনো, দীর্ঘ সময় বসবাস করছেন এই হিসাবে পুরনো বলা। মো. মাজহারুল হক এডি ভাই, তিনি একজন ব্যবসায়ী। এখানে অনেক বাংলাদেশির জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছেন তিনি।

পহেলা বৈশাখ ১৪২৪ উপলক্ষে লাওসের সব বাংলাদেশি মিলিত হয়েছিলেন এডি ভাইয়ের মালিকানাধীন ঢাকা রেস্টুরেন্টে। এবার দ্বিতীয়বারের মতো লাওসে পহেলা বৈশাখ উদযাপন করা হল। খুব অল্পসংখ্যক বাংলাদেশি থাকার কারণে এখানে বাংলাদেশের অন্যান্য অনুষ্ঠান পালন করা হয় না।

এডি ভাইয়ের উদ্যোগেই গত বছর লাওসে প্রথম পহেলা বৈশাখ উদযাপন করা হয়। তারই ধারাবাহিকতায় ১৪২৪ পহেলা বৈশাখ পালন করা। সবাই মিলিত হয়ে ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানের মাধ্যমে পহেলা বৈশাখ ১৪২৪ কে স্বাগত জানানো হয়।

এবারের উদযাপনে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি নাইম সাইফ ভাইকে বিদায়কালীন সংবর্ধনা দেওয়া হয়। নাইম ভাই লাওসের অস্ট্রেলিয়া দূতাবাসে কর্মরত ছিলেন। এসমায় উনার স্ত্রী ও মেয়ে উপস্থিত ছিলেন।

বিদায়ী শুভেচ্ছা বক্তব্যে নাইম ভাই সবাইকে ধন্যবাদ জানান ও কিছুদিন আগে একজন বাংলাদেশির মরদেহ দেশে পাঠানোতে এডি ভাইয়ের সহযোগিতার প্রশংসা করেন।

অনুষ্ঠানে অনেক বাংলাদেশি তাদের অনেক ভাল লাগা ও সমস্যার কথা তুলে ধরেন। ভবিষ্যতে ধীরে ধীরে বাংলাদেশের অন্যান্য অনুষ্ঠানগুলো পালন করার ব্যাপারে সবাই আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অনেকের মাঝে আরও উপস্থিত ছিলেন- মো. রুহুল আমীন, ওয়াছিউল ইসলাম, মাসুম বিল্লাহ ও সোহেল রানা।

লেখক: প্রবাসী বাংলাদেশি

ই-মেইল: owasiul.islam@gmail.com

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!