নারীর সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করছে সরকার

জাতিসংঘ সদর দপ্তরে ‘ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’ আয়োজিত ‘ইম্পাওয়ারিং পার্লামেন্টস্ টু ইম্পাওয়ার উইমেন: মেকিং দ্যা ইকোনমি ওয়ার্ক ফর উইমেন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 04:17 AM
Updated : 19 March 2017, 05:04 AM

এতে ‘নারীর সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করছে সরকার’ বলে উল্লেখ করেন পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি।

স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের ‘কমিশন অন দ্যা স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)’- এর চলতি ৬১তম সেশনের অংশ হিসেবে এই সাইড লাইন বৈঠকের আয়োজন করে ‘আইপিইউ’।

আলোচনা সভায় অংশ নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশ জাতীয় সংসদে পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি। ডেলিগেশনের অন্য সদস্যরা হলেন সংসদ সদস্য আব্দুল লতিফ ও সায়রা মহসিন।

এ সময় দীপু মনি বলেন, “নারী অধিকার হচ্ছে মানবাধিকার। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের আর্থ-সামাজিক কর্মকাণ্ডের মূলধারায় নারী অধিকার তথা নারীর সম ও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।”

 ‘নারী স্বাধীনতার ক্ষেত্রে অন্তরায়- সমাজের গভীরে প্রোথিত এমন বৈষম্যমূলক প্রথা ও আইনগত বাধা মোকাবিলা ব্যতিত নারীর প্রকৃত অর্থনৈতিক মুক্তি অর্জন সম্ভব নয়’ উল্লেখ করে দীপু মনি বলেন, “বাংলাদেশ সরকার নারীর রাজনৈতিক, প্রশাসনিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে ব্যাপকভাবে আইনগত ও প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করেছে।”

তিনি আরও বলেন, “অনেক বাধা সত্ত্বেও উল্লেখযোগ্য সংখ্যক নারী আজ বাংলাদেশে সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে এসেছে এবং নারীবান্ধব বাজেট প্রণয়ন, দক্ষতা উন্নয়ন, ডিজিটাল বিশ্বে প্রবেশ নিশ্চিতকরণ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারী উন্নয়নকে গুরুত্ব দিয়ে এর জন্য আর্থিক বরাদ্দ রেখে নারীর সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করছে সরকার।”

বিশ্বের বিভিন্ন দেশের সংসদ সদস্যরা এ আলোচনায় অংশ নেন। তারা সকলেই  লিঙ্গ সমতা অর্জনের ক্ষেত্রে সংসদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন এবং স্ব স্ব দেশে এ বিষয়ে সংসদের সর্বোচ্চ অনুশীলন বজায় রাখার ক্ষেত্রেও মতামত দেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!