বাংলাদেশে লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার

জাতিসংঘ সদর দপ্তরে ‘ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’-এর উদ্যোগে ‘মেয়ে ও ছেলেদের উপর সহিংসতার চক্র ভাঙতে সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক এক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 04:19 AM
Updated : 18 March 2017, 08:36 AM

স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের ‘কমিশন অন দ্যা স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)’- এর চলতি ৬১তম সেশনের অংশ হিসেবে এই সাইড লাইন বৈঠকের আয়োজন করে ‘আইপিইউ’।

আলোচনা সভায় অংশ নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বাংলাদেশ জাতীয় সংসদে পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি এমপি। ডেলিগেশনের অন্য সদস্যরা হলেন আব্দুল লতিফ এমপি ও সায়রা মহসিন এমপি।

সভায় দীপু মনি বলেন,  “বাংলাদেশে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার।”

সকল পর্যায়ে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রতিশ্রুতির কথা উল্লেখ করার পাশাপাশি দীপু মনি বাংলাদেশে নারী ও শিশুদের উপর সহিংসতা প্রতিরোধে বাংলাদেশ সরকার যে সকল আইনগত পদক্ষেপ নিয়েছে, তা সবিস্তারে উপস্থাপন করেন।

বাংলাদেশ প্রতিনিধি দল ‘রাইজিং এক্সট্রিমিজম, ম্যাক্রো-ইকোনমিক পলিসিজ অ্যান্ড দ্যা রিলিভেন্স অব জেন্ডার অ্যানালাইসিস’, ‘ইকুয়ালিটি ইন পলিটিক্স: অ্যানাদার ফিফটি ইয়ারস্ টু রিচ ৫০-৫০?’, ‘জেন্ডার ইক্যুয়ালিটি ইন ন্যাশনাল ল-জ’ এবং ‘ভায়োলেন্স এগেইনস্ট উইমেন ইন পলিটিক্স: নেম ইট, ইনভেস্টিগেট ইট, এলিমিনেট ইট’ শীর্ষক সাইড ইভেন্টগুলোতেও অংশ নেয়।

জাতিসংঘ ও আইপিইউ যৌথভাবে এ সকল ইভেন্টের আয়োজন করে। বাংলাদেশ প্রতিনিধি দল সমাজে নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় সংসদের ভূমিকা এবং নারীর সুরক্ষা ও অগ্রসরতা একটি দেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে কীভাবে ভূমিকা রাখতে পারে তা তুলে ধরেন।

জাতিসংঘ সদর দপ্তরে গত ১৩ মার্চ  শুরু হওয়া সিএসডব্লিউ-এর এই সেশন চলবে ২৪ মার্চ পর্যন্ত। জাতিসংঘের সদস্য রাষ্ট্র ছাড়াও এর বিভিন্ন সংস্থা এবং বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে আসা ইকোসক নিবন্ধিত এনজিওগুলোও এই সেশনে অংশ নিয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!