টোকিওতে জঙ্গিবাদ দমন বিষয়ক কর্মশালায় যাচ্ছেন মাওলানা ফরিদ

জঙ্গি দমনে করণীয় ঠিক করতে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার ৭টি দেশের অংশগ্রহণে দুইদিনের একটি কর্মশালা জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 10:46 AM
Updated : 17 Jan 2017, 10:51 AM

বুধবার থেকে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত কর্মশালায় বাংলাদেশ থেকে অংশ নেবেন শোলাকিয়ার ইমাম ও জামায়াতুল উলামার সভাপতি মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ থাকবেন।

শরীফ হেদায়েত উল্লাহ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জামহারী, আন্তজার্তিক সন্ত্রাস ও নিরাপত্তা সহায়তা কেন্দ্রের পরিচালক রুপালি জেসওয়ালও সেখানে থাকবেন বলে বলে টোকিওর বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।

মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় সাম্প্রতিক সময়ে জঙ্গি হামলার পর এশিয়ায় একই কায়দায় হামলা বাড়তে পারে এ শঙ্কায় আগে থেকেই প্রতিকার ঠিক করতে জাপান এ কর্মশালার আয়োজন করেছে।

গত বছর ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে বন্দুকধারীদের হামলায় অন্য বিদেশিদের সঙ্গে জাপানেরও সাত নাগরিক নিহত হন।

পরে এক শোকবার্তায় ওই ‘সংকটময় মুহূর্তে বাংলাদেশের পাশে থাকার ঘোষণা’ দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। তারই ধারাবাহিকতায় এ কর্মশালায় ধর্মীয় চিন্তাবিদদের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

“আশা করছি দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জঙ্গি দমনে বাস্তব অভিজ্ঞতার আলোকে সমাধানের পথ বের হবে,” বলেন রাষ্ট্রদূত।

বাংলাদেশ ছাড়াও কর্মশালায় ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়শিয়া, ফিলিপাইন ও মিয়ানমারের ধর্মীয় নেতা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন বলে জানান তিনি।

কর্মশালায় জাতিসংঘের কর্মকর্তাদেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক