মন্ট্রিয়ালে অসাম্প্রদায়িকতার ডাক  

মহান বিজয় দিবস উপলক্ষ্যে প্রবাসী একটি সংগঠন আয়োজিত সভায় বক্তারা অস্ম্প্রদায়িকতার ডাক দিলেন।

সদেরা সুজন, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2015, 12:58 PM
Updated : 7 Dec 2015, 01:02 PM

Also Read: টরন্টোয় পাকিস্তান কনসুলেটের বাইরে বিক্ষোভ

Also Read: ধর্মের নামে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যের আহ্বান

Also Read: টরন্টোতে কলিম শরাফীকে স্মরণ

Also Read: নিউ ইয়র্কে বাংলাদেশ কনসুলেটে ‘রবীন্দ্র-নজরুল’

Also Read: মন্ট্রিয়ালে কবিতা ও গান সন্ধ্যা

Also Read: সাকা-মুজাহিদের ফাঁসিতে টরন্টোতে আনন্দ

Also Read: টরন্টোতে ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’

Also Read: লস এঞ্জেলেসে বাংলা কবিতা-গান

Also Read: নিউ ইয়র্কে স্বাধীন বাংলা বেতারের চার শিল্পীর সঙ্গীতানুষ্ঠান

Also Read: নিউ ওয়েস্টমিনস্টারে বাঙালি আয়োজন

Also Read: কানাডায় উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Also Read: ভ্যাঙ্কুভারে জাকির তালুকদারের সঙ্গে আড্ডা

Also Read: ভ্যাঙ্কুভারে অর্ণর নৃতনাট্য-সন্ধ্যা

রোববার মন্ট্রিয়ালে মহান বিজয় দিবস ২০১৫ উদযাপন উপলক্ষ্যে প্রবাসীদের সংগঠন  ‘ভয়েস ফর অ্যাকাউন্ট্যাবিলিটি অ্যান্ড গুড গভর্নেন্স ইন বাংলাদেশ ’ (ভিএজি,বি) এর উদ্যোগে এক আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

ভিএজি,বির আহবায়ক শাহ মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সবাই দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এরপর মুক্তিযোদ্ধা মেজর (অব:) দিদার আতাউর হোসেনকে ভিএজি,বির পক্ষ থেকে ‘বিজয় দিবস সন্মাননা’ দেওয়া হয়।

আলোচনায় অংশ নেন লেখক ও গবেষক তাজুল মোহাম্মদ, মেজর (অবঃ) দিদার আতাউর হোসেন, অধ্যাপক আবুল আলম, ড. কুদরাতে খোদা, ড. সৈয়দ জাহিদ হোসেন, ড. শোয়েব সাঈদ, শহীদুল হক খান, জিয়াউল হক জিয়া, দিলীপ কর্মকার, অধ্যাপক বিদ্যুৎ ভৌমিক, শামীম ওয়াহিদ, খোকন মুনিরুজ্জামান, বাবলা দেব, গোলাম মুহিবুর রহমান, আলী আহম্মদ, সদেরা সুজন, খ ম তানভীর ইউসুফ রনি, শামসাদ আরা রানা, জিনাত ফারাহ নাজ, ইয়াহিয়া আহমেদ, আ ফ ম মাহমুদুল হাসান, অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, এডওয়ার্ড কর্নেলিয়াস গোমেজ, আরিয়ান হক, পুষ্পিতা দেব, আনোয়ার হোসেন চৌধুরী, জাহাঙ্গীর আলম, মিলি আক্তার, মাসুম আনাম, নাহিদা আক্তার, মো. আশরাফুল কবির, সীমা রানী দত্ত ও অলক চন্দ্র সিংহ।

আলোচনাকালে বক্তারা বলেন, একাত্তরের গৌরবদীপ্ত বিজয় ছিলো দীর্ঘদিনের ধারাবাহিক সংগ্রামের অনিবার্য পরিণতি। এই সংগ্রামের পথপ্রদর্শক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি সাম্প্রদায়িক রাজনীতি ও প্রাসাদ ষড়যন্ত্রের বিপরীতে জাতির মাঝে অসাম্প্রদায়িক চেতনা জাগিয়ে তুলেছেন এবং স্বাধীনতার পথ দেখিয়েছেন। বঙ্গবন্ধু শিখিয়েছেন সবার আগে  প্রয়োজন অসাম্প্রদায়িক চেতনাকে নিজের মাঝে লালন করা।

বক্তারা দুঃখ করে বলেন, ধর্মনিরপেক্ষতার প্রশ্নে জাতীয় সংবিধানকে সঠিক অবস্থানে নিয়ে যাওয়ার ঐতিহাসিক সুযোগ আমরা হারিয়েছি সংবিধানের ১৫তম সংশোধনীর মাধ্যমে। আবারও সে সুযোগ জাতির সামনে অদূর ভবিষ্যতে আসবে কিনা সন্দেহ।

বক্তারা অসাম্প্রদায়িক চেতনাকে ছড়িয়ে দেয়ার জন্য নিজ নিজ অবস্থান থেকে সকলকে তৎপর হওয়ার আহবান জানান।

আলোচনা সভা শেষে সঙ্গীত পরিবেশন করেন পুষ্পিতা দেব, আরিয়ান হক, শামসাদ আরা রানা, জিনাত ফারাহ নাজ, মিলি আক্তার প্রমুখ।

ছবি: দেশদিগন্ত মিডিয়া

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com