সাকা-মুজাহিদের ফাঁসিতে টরন্টোতে আনন্দ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করার পর টরন্টো প্রবাসীরা সন্তোষ প্রকাশ করেছেন।

সদেরা সুজন, কানাডার মন্ট্রিয়াল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 03:58 PM
Updated : 27 Nov 2015, 02:02 PM

যুদ্ধাপরাধী সাকা চৌধুরী এবং মুজাহিদের ফাঁসির রায় কার্যকর হওয়ায় টরন্টো শহরের বিভিন্ন প্রান্ত থেকে মিষ্টি হাতে প্রবাসীরা জড়ো হয়েছিলেন বাঙালি অধ্যুষিত ড্যানফোর্থ রোডের মিজান কমপ্লেক্সে মিলনায়তনে। তারা জড়ো হয়েছিলেন আনন্দ প্রকাশ করতে।

জনপ্রিয় ছড়াকার লুৎফর রহমান রিটন তাৎক্ষনিকভাবে দেন অনুষ্ঠানের ছন্দময় নাম ‘দুই ঘাতকের ফাঁসি, মিষ্টি উৎসবে মাতোয়ারা টরন্টোবাসী’!সঙ্গে সঙ্গে তৈরি করা হয় ব্যানার।

কবি আসাদ চৌধুরীসহ বাকিরা তাদের বক্তব্যে বাংলাদেশে চলমান মানবতাবিরোধী আন্তর্জাতিক ট্রাইবুনালের বিচারের রায় কার্যকর হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। অন্যান্য মানবতাবিরোধী অপরাধীদের বিচারকাজ দ্রুতই শেষ করা হবে এমন আশাপ্রকাশও করেন তারা।

বক্তারা মানবতাবিরোধী অপরাধীদের সাজা কার্যকর করা বিষয়ে শেখ হাসিনার দৃঢ়তার প্রশংসা করেন এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আলোচনা শেষে দর্শকদের অনুরোধে ছড়াকার লুৎফর রহমান রিটন পড়ে শোনান রাজাকারদের নিয়ে রচিত ছড়া ‘কন ত দেহি দেশে সবচেয়ে বেশী শরীর তাজা কার, যেই শালারা রাজাকার।’

মিষ্টি বিতরণের আগে রিজওয়ান আহমেদের সঞ্চালনা ও মনির বাবুর ব্যবস্থাপনায় সংক্ষিপ্ত সভায় আরও উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও কলামিস্ট ড. মোজাম্মেল খান, কবি দেলওয়ার এলাহী, কবি মৌ-মধুবন্তি, দেশে–বিদেশের সম্পাদক নজরুল ইসলাম মিন্টো, সাপ্তাহিক আজকালের সম্পাদকমণ্ডলীর সভাপতি গফফার চৌধুরী, বাংলা কাগজের প্রকাশক জাহাঙ্গী আলম, টরন্টো’র  সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমেদ হোসেন, চলচ্চিত্র ব্যক্তিত্ব মনিস রফিক, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, লেখক সুব্রত কুমার দাস, তাসরীনা শিখা, কৃষিবিদ আবুল বাশার, সঙ্গীতশিল্পী তপন সাঈয়িদ, ফারহানা শান্তা, পারভীন হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব দীনা সাঈয়িদ, মামুনুর রশীদ প্রমুখ।

কানাডার প্রবাসী অধ্যুষিত আরও কিছু শহরে সাকা-মুজাহিদের ফাঁসি কর্যকর হওয়ায় মিষ্ঠি বিতরণের খবর পাওয়া গেছে।

ছবি- মনির বাবুর সৌজন্যে

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদেরকে জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়   probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক