মিশিগানে হচ্ছে ‘বাংলা টাউন’

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের ডেট্টয়েট-হ্যামট্রামিক শহরের কনান্ট এভিনিউ, ক্যানিফ ও কার্পেন্টার স্ট্রিটসহ আশপাশের এলাকার নতুন নাম হচ্ছে ‘বাংলা টাউন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 06:15 PM
Updated : 5 Nov 2015, 08:31 AM

মিশিগানের গভর্নর রিক স্নাইডার শুক্রবার ‘বাংলা টাউন’র উদ্বোধন করবেন বলে তার দপ্তর জানিয়েছে।

এর মাধ্যমে ওই স্টেটে বসবাসরত বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবি পূরণ হচ্ছে বলে মিশিগানের ‘বাংলাদেশি-আমেরিকান পাবলিক অ্যাফেয়ার্স কমিটি’র প্রেসিডেন্ট সফিউল হাসান ও সেক্রেটারি সৈয়দ শাহেদুল হক জানিয়েছেন।

তারা জানান, সাত বছর আগে শহরের এই এলাকার একটি রাস্তার নামকরণ করা হয়েছিল ‘বাংলাদেশ এভিনিউ’। তারই ধারাবাহিকতায় দুই বছর আগে হ্যামট্রামিক ও পার্শ্ববর্তী ডেট্রয়টে বসবাসরত বাঙালিরা ‘বাংলা টাউন’ এর স্বীকৃতি আদায়ে কাজ শুরু করে।

কমিটির চিফ কো-অর্ডিনেটর এসান তাকবীম বলেন, “এ এক বড় স্বীকৃতি। এর মধ্য দিয়ে এ অঞ্চলে বসবাসরত প্রবাসীদের দীর্ঘদিনের প্রত্যাশার প্রতিফলন ঘটছে।”

গ্রিক টাউন, চায়না টাউন, মেক্সিকান ভিলেজের আদলে ‘বাংলা টাউন’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে বলে আশা প্রকাশ করেন কমিটির ভাইস প্রেসিডেন্ট কামাল রহমান।

তিনি বলেন, “পার্শ্ববর্তী এক্সপ্রেস ওয়েগুলোতে বাংলা টাউনের সাইন থাকবে। তখন অন্যান্য কমিউনিটির লোকজন আকৃষ্ট হবে, ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ পাওয়ার সুযোগ হবে, রাস্তাঘাটেরও উন্নতি হওয়ার সম্ভাবনা থাকবে।”

লাখো বাংলাদেশির বসবাস রয়েছে মিশিগান স্টেটে। ডেট্টয়েট-হ্যামট্রামিক শহরের কনান্ট এভিনিউ, ক্যানিফ ও কার্পেন্টার স্ট্রিটসহ আশপাশের এলাকায় বাংলাদেশিদের কয়েকশ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

এগুলোর মধ্যে গ্রোসারি, রেস্তোরাঁ, ক্লিনিক, কাপড়ের দোকান, মানি ট্রান্সফার, ফার্মেসি, ওয়ার্কশপ, কার ডিলার, রিয়েল এস্টেট, ইন্স্যুরেন্স এজেন্সি, ল ফার্ম, ট্রাভেল এজেন্সি, ডাইভিং স্কুল ইত্যাদি রয়েছে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com