জেদ্দা বাণিজ্য মেলায় বাংলাদেশি নারীদের তৈরি পোশাক

সৌদি আরবে 'জেদ্দা আন্তর্জাতিক বাণিজ্য মেলা- ২০১৬' এ বাংলাদেশি প্রান্তিক নারীদের তৈরি পোশাকসহ এগারটি স্টল নিয়ে অংশ নিয়েছে বাংলাদেশি বিভিন্ন বিনিয়োগ প্রতিষ্ঠান।

আবুল বাশার বুলবুল, সৌদি আরবের জেদ্দা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2016, 11:31 AM
Updated : 23 Dec 2016, 12:18 PM
মঙ্গলবার থেকে শুরু হওয়া চারদিনব্যাপি এই মেলায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগমের নেতৃত্বে একটি বাণিজ্য প্রতিনিধিদল স্টলগুলো তত্ত্বাবধান করছেন।

স্থানীয় সময় বুধবার জেদ্দা হলিডে ইন হোটেলে বাংলাদেশি বিনিয়োগ প্রতিষ্ঠান ‘মাউটেক ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেশন কোম্পানি’র সৌজন্যে মেলায় অংশ নেওয়া বাংলাদেশিদের সংবর্ধনা দেওয়া হয় ।

প্রতিষ্ঠানের মালিক প্রকৌশলী মোহাম্মদ আশরাফ উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

বিশেষ অতিথি ছিলেন- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, রিয়াদ দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল ইসলাম, জেদ্দা কনসাল জেনারেল এ কে এম শহিদুল করীম ও রিয়াদ দূতাবাসের ইকোনমি কাউন্সিলর মোহাম্মদ আবুল হাসান।

আবুল বাশার বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মোহাম্মদ আবুল হাসান।

নাসিমা বেগম বলেন, “প্রান্তিক নারীদের তৈরি পোশাক নিয়ে মেলায় একটি স্টল রয়েছে এবং এটি যথেষ্ট আগ্রহ সৃষ্টি করেছে। তাদের তৈরি পোশাক প্রবাসে বাজার পেলে প্রান্তিক নারী উদ্যোক্তাদের শ্রম সফল হবে এবং সমাজের দরিদ্র শ্রেণি উপকৃত হবে বলে।”

গোলাম মসিহ বলেন, “বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে, প্রসারিত হচ্ছে বাংলাদেশি পণ্যের বাজার। সৌদি প্রবাসীদের রেমিটেন্স দেশের অর্থনীতিতে মূল্যবান অবদান রাখছে।

সৌদি আরবে বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংকের শাখা খোলা প্রচেষ্টা চলছে বলেও তিনি জানান।

সভায় অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন- জাহানারা পারভিন, নুরুন নাহার হেনা,  ফরিদ উদ্দিন আহমেদ, আমিনুল ইসলাম, আলতাফ হোসেন, আজিজুর রহমান, মোহাম্মদ রেজাই রাব্বি, কামরুজ্জামান, মোহাম্মদ হাসান, মনিরুল ইসলাম, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, আক্কাস মিয়া, মোহাম্মদ ফারুক, কাজী নেয়ামুল বশির, মোহাম্মদ মমতাজুল হক, মঈনুদ্দিন ভূইয়া, মনিরুজ্জামান, কাজী শাহ আলম ও শারতাজুল আলম দিপু।

শুক্রবার 'জেদ্দা আন্তর্জাতিক বাণিজ্য মেলা- ২০১৬'-এর শেষদিন।   

****

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,  দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক