অনিয়ম কই, উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে: আ. লীগ

কেন্দ্র দখল ও কারচুপির অভিযোগ বিএনপি সমর্থিতরা ভোট বর্জনের ঘোষণা দিলেও ‘শান্তিপূর্ণ পরিবেশে’ ভোটগ্রহণ চলছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 08:39 AM
Updated : 28 April 2015, 11:52 AM

মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে হানিফ বলেন, “শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছে। নির্ধারিত সময় শেষ না হওয়া পর্যন্ত কেন্দ্রে গিয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দিন।”

নির্বাচনে ‘পরাজয় নিশ্চিত জেনে’ ভোট বর্জনের কথা বলে বিএনপি নেতৃত্ব নতুন করে আন্দোলনে নামার ‘অপচেষ্টা’ করছে বলে অভিযোগ করেন ক্ষমতাসীন দলের এই নেতা।

তিনি বলেন, “গত তিন মাসের অপকর্মের জন্য বিএনপির নেতাকর্মীরা দলের পাশে নেই। এজন্য তারা পোলিং এজেন্ট দেওয়ার মত অবস্থায়ও নেই। তারা ইচ্ছে করেই পোলিং এজেন্ট দেয়নি।

“নাটকীয় পরিবেশ সৃষ্টি করে বিএনপি নির্বাচন বর্জন করেছে। তারা কোনো সুনির্দিষ্ট অভিযোগ দেখাতে পারেনি। কোনো একটি অনিয়মের তথ্য দিতে পারেনি বিএনপি।”

এর আগে বেলা ১২টার দিকে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা দক্ষিণের প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস ও উত্তরের প্রার্থী তাবিথ আউয়ালকে পাশে নিয়ে নির্বাচন প্রত্যাখ্যান ও ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

তিনি বলেন,“এটা কোনো নির্বাচন হয় নাই। এটাকে নির্বাচন বলা যায় না। ভোটবিহীন এই নির্বাচনকে আমরা প্রত্যাখ্যান করি। ... এই নির্বাচন আমরা বর্জন করি। এতে গণতন্ত্রের প্রহসন করা হয়েছে।”

পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে বলে সকালে ভোট শুরুর পর থেকেই অভিযোগ করেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা।

ঢাকার দুটি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের অনেক কেন্দ্রে সকালে বিএনপি সমর্থিতদের এজেন্ট দেখা যায়নি।

ঢাকা ও চট্টগ্রামের বেশ কয়েকটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ঢাকা দক্ষিণের এক কেন্দ্রে একটি বান্ডেলে পরপর সব ব্যালটে ক্ষমতাসীন দলের কাউন্সিলর প্রার্থীর প্রতীকে সিল মারা দেখা গেছে একটি ভিডিওতে। পুরান ঢাকার একটি কেন্দ্রে ভোটের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসারকে সিল মারতে দেখা গেছে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীর প্রতীকে।

সকালে ঢাকা দক্ষিণের ৩৫টি কেন্দ্রে মির্জা আব্বাসের এজেন্টদের ঢুকতে বাধা দেওয়া হয় বলে তার স্ত্রী আফরোজা অভিযোগ করেন।

সাধারণ নাগরিকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করতে বিএনপি তাদের সমর্থিত প্রার্থীদের পক্ষে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বলে মন্তব্য করেন মাহবুব উল-আলম হানিফ।

তিনি বলেন, “কোথাও কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায় নাই।”

খালেদা জিয়া তিন মাসের আন্দোলনে ব্যর্থ হয়ে তা থেকে বের হওয়ার ‘কূটকৌশল’ হিসেবে সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের সমর্থন দিয়েছেন বলেও দাবি করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ।

চট্টগ্রামের সাবেক মেয়র মনজুর আলমকে বিএনপি ‘বলির পাঠা’ বানিয়েছে বলে বলে মন্তব্য করেন এই আওয়ামী লীগ নেতা।

তিনি বলেন, “নির্বাচনে পরাজিত হবে জেনেও মনজুর আলমকে বলির পাঠা বানানো হয়েছে।”

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ৮০ শতাংশ কেন্দ্র দখল করে ক্ষমতাসীনদের ব্যাপক কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মনজুর আলম।

সেইসঙ্গে রাজনীতি থেকেও নিজেকে ‘গুটিয়ে’ নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

হানিফ বলেন, “প্রচারণায় বিএনপি চেয়ারপারসন দলীয় নেতা-কর্মীদের পান নাই। আন্দোলনের আরেকটি ইস্যু সৃষ্টির জন্য নাটক করেছেন।”

ভোট দিয়ে বেরোনোর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদের ‘বিব্রতকর’ প্রশ্নের মুখোমুখি হওয়া নিয়ে হানিফ বলেন, “যে তিন মাস মানুষ পুড়িয়েছে, তার পক্ষ নিলে জনগণেরে রোষানলের শিকার হবেন- এটাই স্বাভাবিক।

“এর দায়দায়িত্ব সরকারের নয়”

এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, “এই নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতে পারে না। জনগণ ভোট দিয়েছে, এই নির্বাচন বৈধ।”