দৃশ্যত অসন্তুষ্ট শাহাদাত নামবেন মনজুরের পক্ষে

এম মনজুর আলমকে মেয়র পদে সমর্থনের ঘোষণা দেওয়ার আগে তার সঙ্গে কোনো কথা হয়নি এবং সভায়ও তাকে ডাকা হয়নি বলে দাবি করেছেন চট্টগ্রাম নগর বিএনপির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 03:20 PM
Updated : 26 March 2015, 03:20 PM

এতে শাহাদাত দৃশ্যত অসন্তুষ্ট হলেও দলের সিদ্ধান্ত মেনে মেয়র পদে মনজুরকে জয়ী করতে মাঠে নামবেন বলে জানিয়েছেন মেয়র পদে নির্বাচনে অংশ নিতে আগ্রহী এই নেতা।

বৃহস্পতিবার বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম নগর সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী এক বৈঠকে মনজুরকে মেয়র পদে দলের সমর্থনের ঘোষণা দেন। ওই বৈঠকে চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির কয়েকজন শীর্ষ নেতা ছিলেন।

এর একদিন আগে চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন নামে সংগঠিত বিএনপি সমর্থক পেশাজীবীরা মনজুরকে মেয়র প্রার্থী ঘোষণা করেন।

নগর বিএনপির সাধারণ সম্পাদক শাহাদাত বৃহস্পতিবার সন্ধ্যায় টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি বৈঠকের বিষয়ে জানতাম না। জানলে হয়ত যেতে পারতাম। ওই সময় আমি নগরীর বিপ্লব উদ্যানে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ছিলাম।”

“বিএনপি দলীয়ভাবে ঢাকা-চট্টগ্রামে এখনও কাউকে সমর্থন দেয়নি। ঢাকা থেকে মনজুর আলমকে সমর্থন দিতে চট্টগ্রামের নেতাদের বলেছে, এরকম কোনো তথ্যও আমার কাছে নেই,” বলেন তিনি।

চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) নির্বাচনে প্রার্থী হতে শাহাদাত আগ্রহী হলেও গত কয়েকদিন ধরে আলোচনা চলছিল যে বর্তমান মেয়র মনজুরই সমর্থন পেতে যাচ্ছেন। 

এই আলোচনার মধ্যে শাহাদাতের অনুসারী ছাত্রদল নেতাকর্মীরা নগরীতে মঙ্গলবার মনজুরের কুশপুতুল দাহ ও বিক্ষোভ মিছিল করেন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনজুরের বিরুদ্ধে দলীয় কার্যক্রমে নিষ্ক্রিয়তার অভিযোগ রয়েছে।  

তবে এখন মনজুরের পক্ষে কাজ করবেন জানিয়ে শাহাদাত বলেন, “চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন উনাকে (মনজুর) প্রার্থী করেছে। সেটা তো আমাদেরই সংগঠন। উনার নাম কেন্দ্র থেকেও বলা হয়েছে।

“২৮ বছর দল ও দেশের জন্য রাজনীতি করেছি। ক্ষমতার জন্য নয়। এবারও দলের জন্য মনজুর আলমের পক্ষে কাজ করব।”

বৃহস্পতিবার বিকালে নিজের বাড়িতে মনজুরকে নিয়ে বৈঠকের পর আমীর খসরু বলেন, “ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু এটা তার সময় নয়।”

সভা শেষে বিএনপি, যুবদল ও ছাত্রদলের সমবেত নেতাকর্মীদের মধ্যে অনেকেই দলীয় কর্মকাণ্ডে মনজুরের নিস্ক্রিয়তার অভিযোগ তোলেন।

এসময় নোমান বলেন, “অনেকে হয়ত রাগ করে আছেন। কিন্তু এখন ভুলভ্রান্তি এখানে আনা চলবে না। দলের জন্য কাজ করবেন।”

মনজুর নিজে বলেন, “অনেকে বলেন, দলের নেতাকর্মীদের সঙ্গে আমার যোগাযোগ নেই। কিন্তু এর পরিপ্রেক্ষিতেই নেতারা এখন বলতে পারছেন, করপোরেশনে আমি দলীয়করণ করিনি।

“আমি বেশি হাঁটতে পারি না। তাই মিছিলে যেতে পারি না। আমার ওপর ক্ষোভ থাকতে পারে, দলের ও ম্যাডামের ওপর তো ক্ষোভ নেই। ভুল হলে আমাকে ক্ষমা করে দেবেন। কিন্তু ম্যাডামকে অসম্মান করবেন না।”

শাহাদাতের বিষয়ে মনজুর বলেন, “দলের জন্য শাহাদাত ভাইয়ের অনেক ত্যাগ আছে। কিন্তু নির্বাচন করবেন একজন। ম্যাডামের উনাদের (চট্টগ্রামের নেতাদের) বলেছেন। উনারা সিদ্ধান্ত নিয়েছেন।”  

চট্টগ্রাম বিএনপির সমর্থনের বিষয়ে জানতে চাইলে নগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আন্দোলন সংগ্রামের ত্যাগী নেতা ডা. শাহাদাতকেই আমরা প্রার্থী হিসেবে চেয়েছিলাম। তিনি ত্যাগী-পরীক্ষিত এবং তৃণমূলের সাথে তার সুসম্পর্ক আছে।

“সব চাওয়া সবসময় পাওয়া হয় না। দলীয় চেয়ারপার্সন সিদ্ধান্ত দিলে সেটা মেনে নেব।”