হরতাল বাড়িয়ে ফের বিবৃতি

আগের তিন সপ্তাহের মতোই বিএনপির নামে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে ৭২ ঘণ্টা হরতালের মেয়াদ আরও দুই দিন বাড়ানোর বার্তা দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 10:00 AM
Updated : 24 Feb 2015, 10:03 AM

মঙ্গলবার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের নামে পাঠানো ওই বার্তায় বলা হয়, “২০ দলীয় জোটের উদ্যোগে চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি পুনরায় আগামীকাল বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী চলমান সর্বাত্মক হরতাল কর্মসূচি বর্ধিত করা হল।”

গত ৫ জানুয়ারি থেকে সারা দেশে লাগাতার অবরোধ চালিয়ে আসা বিএনপি ও শরিকরা ফেব্রুয়ারির শুরু থেকেই সাপ্তাহিক ছুটির দুই দিন বাদে প্রতিদিনই হরতাল করে আসছে।

গত তিন সপ্তাহেই প্রথমে রবি থেকে বুধবার ৭২ ঘণ্টার হরতাল ডেকে বিবৃতি পাঠানো হয়, যা পরে বাড়িয়ে বৃহস্পতিবারও হরতালের ঘোষণা দেওয়া হয়।

অজ্ঞাত স্থানে থাকা সালাহ উদ্দিন আহমেদের নামে পাঠানো এসব বার্তার নিচে তার নামের একটি স্বাক্ষর কেটে এনে বসানো থাকছে। তবে বিএনপি বা ২০ দলীয় জোটের অন্য কোনো নেতা  হরতালের বিষয়ে সংবাদ মাধ্যমে কথা বলছেন না।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপি জোটের হরতাল-অবরোধে জনজীবন অনেকটা স্বাভাবিক থাকলেও চলমান এসএসসি পরীক্ষা ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের অন্য দিনগুলোতে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না।

অবরোধের মধ্যে হরতালের কারণে এরইমধ্যে সাত দফায় চলমান এসএসসি পরীক্ষা পেছানো হয়েছে। পরীক্ষার মধ্যে হরতাল না দিতে শিক্ষামন্ত্রী বারবার অনুরোধ জানিয়ে এলেও তাতে সাড়া মিলছে না।

অবরোধ-হরতালের মধ্যেও রাজধানীতে যানবাহন চলাচল অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে। দিনের বেলায় চলছে দূরপাল্লার বাসও।

তবে অবরোধের শুরু থেকেই গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ ও হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটছে।

গত কয়েক সপ্তায় গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা কমলেও আগের ‍তুলনায় বেড়েছে বোমাবাজির ঘটনা।

সরকারি ভাষ্য অনুযায়ী, গত ৫ জানুয়ারি থেকে এ পর্যন্ত পেট্রোল বোমা ও ককটেল হামলায়  অন্তত ৫৭ জন নিহত হয়েছেন, আরও সাড়ে পাঁচশ’র বেশি মানুষ আহত হয়েছেন।

এ সময় সাড়ে ছয়শ’র বেশি যানবাহন পেট্রোল বোমা দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। চারশ’র  বেশি যানবাহন ভাংচুর করেছে অবরোধ সমর্থকরা। ২৮টি স্থাপনা পুড়িয়ে দেওয়া হয়েছে। রেলপথে নাশকতার ঘটনা ঘটেছে ২৫টি; নৌপথে ছয়টি।

গত ৩১ জানুয়ারি বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী গ্রেপ্তার হওয়ার পর থেকে যুগ্মমহাসচিব সালাহ উদ্দিনের নামে জোটের বক্তব্য-বিবৃতি গণমাধ্যমে আসছে। তবে গত কয়েক সপ্তাহের মধ্যে সালাহ উদ্দিনকে প্রকাশ্যে দেখা যায়নি।